জুলাইয়ের স্মৃতি সংরক্ষণে হবে ‘রিমেম্বারিং জুলাই-২৪’ প্রতিযোগিতা

2 hours ago 4

জুলাই বিপ্লবকে কেন্দ্র করে শিক্ষার্থীদের ইতিহাস পুনঃপাঠে আগ্রহী করা ও নতুন প্রজন্মের মধ্যে জুলাইয়ের স্মৃতিকে অবিকৃত রাখার উদ্দেশ্যকে সামনে রেখে সারাদেশে ‘রিমেম্বারিং জুলাই ২৪’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে ‘রিফ্রেইমিং বাংলাদেশ’ নামের একটি সংগঠন সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেয়। প্রতিযোগিতাটি আগামী ৩০ অক্টোবর পর্যন্ত মোট ৫টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে।

প্রতিযোগীদের লেখা, প্রবন্ধ, শর্টফিল্ম ‘রিফ্রেইমিং বাংলাদেশ’ এর নিজস্ব ফেসবুক পেজে দেওয়া লিংকে জমা দিতে হবে। প্রতিযোগিতায় বিজয়ীদের সর্বোচ্চ ১ লাখ টাকা পুরস্কার, সনদ ও বিভিন্ন উপহারসামগ্রী প্রদান করা হবে।

প্রতিযোগিতা তিনটি বিভাগে অনুষ্ঠিত হবে। প্রথম শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা ক বিভাগ, অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত খ বিভাগ, স্নাতক থেকে যেকোনো বয়স ও পেশার অংশগ্রহণকারীরা গ বিভাগে প্রতিযোগিতায় অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মো. রায়হান, অর্থনীতি বিভাগের সাজিদ ইসলাম ও আইন বিভাগের হাবিবা নুসরত।

লিখিত বক্তব্যে আয়োজকরা বলেন, আমাদের প্রতিযোগিতা মোট পাঁচটি ক্ষেত্রকে কেন্দ্র করে আয়োজিত হতে যাচ্ছে। গল্প বা স্মৃতিচারণ, কবিতা, স্বল্পদৈর্ঘ্য সিনেমা, গবেষণা প্রবন্ধ ও চিত্রকর্ম ক্ষেত্রে দেশব্যাপী সবার অংশ নেওয়ার সুযোগ থাকছে। আয়োজনটিতে সর্বোচ্চ প্রাইজমানি থাকছে এক লাখ টাকাসহ সর্বমোট ১২ লাখ পাঁচ হাজার টাকা।

এমএইচএ/এমএইচআর

Read Entire Article