ঢাবির প্রো-ভিসি পদে অধ্যাপক ইসমাইলের নিয়োগের প্রজ্ঞাপনের দাবি

1 month ago 10

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (শিক্ষা) নিয়োগের প্রজ্ঞাপন জারি করার দাবিতে শিক্ষা উপদেষ্টার কাছে স্মারকলিপি দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির কিছু শিক্ষার্থী। এতে তারা প্রজ্ঞাপন জারি করতে শিক্ষা মন্ত্রণালয়কে ২৪ ঘণ্টার আলটিমেটাম দেন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে শিক্ষা উপদেষ্টাকে এ স্মারকলিপি দেন তারা। তার আগে বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একই দাবিতে বিক্ষোভ মিছিলও করেন শিক্ষার্থীরা।

রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইলের নিয়োগের প্রজ্ঞাপন অবিলম্বে জারি করার দাবিতে স্মারকলিপি ও বিক্ষোভ কর্মসূচি করা হয়।

উপদেষ্টাকে দেওয়া স্মারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করেছেন, দেশের প্রথম সারির জাতীয় পত্রিকা মারফত তারা জানতে পেরেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল (ফলিত রসায়ন ও রাসায়নিক কৌশল বিভাগ) নিয়োগপ্রাপ্ত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তার নাম নিয়োগে অনুমোদন করেছেন।

ঢাবির প্রো-ভিসি পদে অধ্যাপক ইসমাইলের নিয়োগের প্রজ্ঞাপনের দাবি

‘কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সব নিয়োগের প্রজ্ঞাপন এরই মধ্যে জারি হলেও রহস্যজনকভাবে আটকে আছে উপ-উপাচার্য (শিক্ষা) নিয়োগের প্রজ্ঞাপন। বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী হিসেবে তারা এ রহস্য ও অযথা কালক্ষেপণে উদ্বিগ্ন। তারা মনে করছেন, এ মুহূর্তে সার্বিকভাবে যোগ্য ও শিক্ষার্থীদের কাছে গ্রহণযোগ্য হওয়ার পরও মনোনীত শিক্ষককে নিয়োগ প্রজ্ঞাপন জারি না করার পেছনে কোনে রাজনৈতিক চক্রান্ত বা ষড়যন্ত্র বিদ্যমান।’

স্মারকলিপিতে আরও বলা হয়, ‘আমরা আশঙ্কা করছি, উল্লিখিত শিক্ষকের প্রতি শিক্ষার্থীদের প্রবল সমর্থন ও গ্রহণযোগ্যতার দরুণ তাদের বিরুদ্ধে অপকৌশল প্রয়োগ করে দলীয় শিক্ষকদের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগের অপচেষ্টা করছে একটা মহল। আমরা তাদের এ হীনচক্রান্তকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।’

গত ২৬ আগস্ট ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ পাচ্ছেন অধ্যাপক মোহাম্মদ ইসমাইল- এমন তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়ে। সে সময় খোঁজ নিয়ে জানা যায়, তাকে নিয়োগের বিষয়টি রাষ্ট্রপতি ও আচার্য অনুমোদন দিয়েছেন।

এদিকে, একই সঙ্গে অর্থনীতি বিভাগের অধ্যাপক সায়েমা হক বিদিশাও উপ-উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন বলে ছড়িয়ে পড়ে। প্রায় এক সপ্তাহ পর সোমবার (২ সেপ্টেম্বর) অধ্যাপক সায়েমা হককে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

এএএইচ/এমআরএম/এএসএম

Read Entire Article