পরিবেশ সুরক্ষায় একসঙ্গে কাজ করবে প্রাণ-আরএফএল ও আমল ফাউন্ডেশন

3 months ago 42

বর্জ্য অপসারণে কার্যকর ব্যবস্থাপনা ও উৎসে বর্জ্য পৃথকীকরণের মাধ্যমে একটি সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলার লক্ষ্যে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএল ও স্বেচ্ছাসেবী সংগঠন আমল ফাউন্ডেশনের মধ্যে এক সমঝোতা চুক্তি সই হয়েছে। সম্প্রতি রাজধানীর বাড্ডার প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান কার্যালয়ে এ চুক্তি সই হয়।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল ও আমল ফাউন্ডেশনের পরিচালক ইশরাত করিম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, বর্জ্য অপসারণে কার্যকর ব্যবস্থাপনা: বর্জ্য পৃথকীকরণের মাধ্যমে একটি সবুজ আগামী শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কাজ করবে প্রাণ-আরএফএল ও আমল ফাউন্ডেশন।

এ প্রকল্পের লক্ষ্য একটি বর্জ্য পৃথকীকরণ ব্যবস্থা প্রতিষ্ঠা ও উৎসে বর্জ্য পৃথকীকরণে সাধারণ মানুষকে সচেতন করা। যার মাধ্যমে আরও টেকসই এবং পরিবেশবান্ধব বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা সম্ভব হবে।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় এক্সটেন্ডেড প্রডিউসার রেসপন্সিবিলিটি বা ইপিআরের অংশ হিসেবে আমরা প্রকল্পটি গ্রহণ করেছি। এ প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করার জন্য আমরা আমল ফাউন্ডেশনের সঙ্গে যৌথভাবে কাজ করবো।

পরিবেশ সুরক্ষায় একসঙ্গে কাজ করবে প্রাণ-আরএফএল ও আমল ফাউন্ডেশন

তিনি আরও বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় উৎসে বর্জ্য পৃথকীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। উৎসে বর্জ্য যথাযথভাবে পৃথক করতে না পারলে সামগ্রিক বর্জ্য ব্যবস্থাপনায় সফলতা আসবে না। সচেতনতার অভাবে বাসাবাড়িতে বা শপিংমলে উৎসে বর্জ্য পৃথক করা সম্ভব হচ্ছে না। আমরা করপোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বর্জ্য ব্যবস্থাপনায় গুণগত পরিবর্তন আনতে আমল ফাউন্ডেশনের সঙ্গে কাজ করবো।

আমল ফাউন্ডেশনের পরিচালক ইশরাত করিম বলেন, এ সমঝোতা স্মারকের মূল উদ্দেশ্য সাধারণ মানুষকে বর্জ্য উৎস থেকে আলাদা করার প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে তাদের আচরণ পরিবর্তন করা। তাছাড়া দুই বছরব্যাপী এ প্রকল্পে আমল ফাউন্ডেশন ঢাকা উত্তর সিটি করপোরেশনের সহযোগিতায় জরিপ পরিচালনা, বিন দেওয়া, বর্জ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণ দেওয়াসহ নানা ধরনের কার্যক্রম পরিচালনা করবে।

তিনি আরও বলেন, আমরা আশা করি, প্রাণ-আরএফএল গ্রুপের সঙ্গে আমল ফাউন্ডেশনের অংশীদারত্ব বর্জ্য ব্যবস্থাপনায় এক নতুন দিগন্তের উন্মোচন করবে। আমরা প্রাথমিকভাবে স্বল্প পরিসরে কাজ করছি। আশা করি ভবিষ্যতে বর্জ্য ব্যবস্থাপনায় আমরা আরও বড় পরিসরে প্রাণ-আরএফএল গ্রুপের সঙ্গে কাজ করতে পারবো।

প্রাণ-আরএফএল গ্রুপের হেড অব করপোরেট ব্র্যান্ড নুরুল আফসারসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

এমআইএইচএস/এমএস

Read Entire Article