পাকিস্তানের বিশ্বকাপ মিশন শুরু আজ

3 months ago 55

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের পাকিস্তানের শুরুটা ছিল দুর্দান্ত। সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপের প্রথম আসরেই ফাইনালে উঠেছিল তারা। কিন্তু ভারতের কাছে মাত্র ৫ রানে হেরে সে আসরে শিরোপা খুইয়েছে পাকিস্তানিরা। তবে দ্বিতীয় আসরে আর ব্যর্থ হয়নি তৎকালিন ইউনুস খানের দল। শ্রীলঙ্কাকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতেছিল পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এরপরই শুরু হয় পাকিস্তানের দুর্দিন। ১৫ বছরে আরও ৬টি আসর খেললেও ২০০৯ সালের সেই প্রথমকে আর দ্বিতীয়তে রূপ দিতে পারেনি পাকিস্তান। সর্বশেষ আসর ২০২২ সালে ফাইনালে উঠলেও ইংল্যান্ডের কাছে ৫ উইকেটে হেরে শিরোপাবঞ্চিত হয়েছে বাবর আজমের দল। অর্থাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কেবল একটি শিরোপা, ২০০৯ সালে।

আজ বৃহস্পতিবার নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের মিশন শুরু করবে পাকিস্তান। প্রতিপক্ষ আয়োজক দেশ যুক্তরাষ্ট্র। ডালাসের গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়ামে হবে এই ম্যাচটি।

এই ম্যাচে যুক্তরাষ্ট্রকে কোনোভাবেই ছোট করে দেখার সুযোগ নেই। কারণ বিশ্বকাপের আগে বাংলাদেশকে সিরিজ হারিয়েছে তারা। এরপর বিশ্বকাপের প্রথম ম্যাচে কানাডার ১৯৪ রান টপকে ৭ উইকেটের জয় পেয়েছে যুক্তরাষ্ট্র। আবার দুই দলই জয়ের জন্য তৃষ্ণার্ত হয়ে আছে।

অপরদিকে বিশ্বকাপে আসার আগে ইংল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ হেরেছে পাকিস্তান। এখন জয়ে ফেরাই তাদের প্রধান লক্ষ্য। যদিও এবারের বিশ্বকাপে কোনো প্রস্তুতি ম্যাচও খেলেনি বাবর আজমের দল। এমনকি বৃষ্টির কারণে খেলা মাঠে অনুশীলনও করতে পারেনি তারা। তবে ইনডোরে দুই সেশনের অনুশীলন সম্পন্ন করেছে পাকিস্তান।

আজ রাত সাড়ে ৯টার (বাংলাদেশ সময়) ম্যাচে অলরাউন্ডার ইমাদ ওয়াসিমকে দলে পাবে না পাকিস্তান। ইনজুরির কারণে বিশ্বকাপের প্রথম ম্যাচটি খেলতে পারবেন না অবসর ভেঙে দলে ফেরা এই ক্রিকেটার।

পাকিস্তানের হয়ে ইনিংস শুরু করবেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। কারণ, গেল কয়েকমাসে ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনে আসলে কোনো ভালো ফলাফল দেখতে পায়নি পাকিস্তান। ওপেনিংয়ে খেলানো হয়েেছিল সাইম আইয়ুব, আজম খান ও শাদাব খানকে। তারা কেউই প্রত্যাশার কোনোকিছুই পূরণ করতে পারেননি। যে কারণে বাবর-রিজওয়ান জুটিতেই আস্থা রাখছে পাকিস্তান।

এমএইচ/এএসএম

Read Entire Article