প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে সব বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি মঙ্গলবার

3 months ago 54

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবিতে মঙ্গলবার (৪ জুন) দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতির ডাক দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। সোমবার (৩ জুন) ফেডারেশনের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, মঙ্গলবার সকাল ৮টা থেকে দুপর ১টা পর্যন্ত কর্মবিরতি করা হবে। এ সময়ে কোনো ক্লাস-পরীক্ষা ও প্রশাসনিক কার্যক্রমে অংশ নেবেন না শিক্ষকরা। পাশাপাশি অবস্থান কর্মসূচি পালন করা হবে।

এদিন দুপুর ১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বটতলায় সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারির মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বর্তমান পেনশন ব্যবস্থা থেকে বের করে সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’-এর অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে আগামী ১ জুলাই এবং তারপর নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

এর প্রতিবাদে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতির উদ্যোগে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করা হয়েছে। ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে ৪ জুন দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অর্ধদিবস কর্মবিরতি পালন করবেন।

সর্বজনীন পেনশন স্কিমের আগের চারটি স্কিমের সঙ্গে ‘প্রত্যয় স্কিম’ নামের একটি প্যাকেজ চালু করেছে অর্থ মন্ত্রণালয়। এতে সব ধরনের স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীন অঙ্গ প্রতিষ্ঠানগুলোতে ২০২৪ সালের ১ জুলাই পরবর্তী সময়ে যোগ দেওয়া কর্মকর্তা বা কর্মচারীরা সর্বজনীন পেনশন ব্যবস্থাপনায় অন্তর্ভুক্ত হবেন।

এএএইচ/কেএসআর

Read Entire Article