ফাইনালের আগে অস্ত্রনির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে ডর্টমুন্ডের চুক্তি

3 months ago 64

আগামীকাল শনিবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচে মুখোমুুখি হবে রিয়াল মাদ্রিদ ও বরুসিয়া ডর্টমুন্ড। ইউরোপের ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাবান টুর্নামেন্টের ফাইনালের মাত্র একদিন আগে অস্ত্রনির্মাণকারী প্রতিষ্ঠানের স্পনশরশিপ নিয়েছে ডর্টমুন্ড।

জার্মান অস্ত্রনির্মাণকারী প্রতিষ্ঠান রেইনমেটালের সঙ্গে তিন বছরের চুক্তি করেছে ডর্টমুন্ড। আগামীকালের ম্যাচে প্রতিষ্ঠানটির লোগো নিজেদের জার্সিতে প্রদর্শন করাবেন ডর্টমুন্ডের ফুটবলাররা।

বর্তমানে উত্তর জার্মানিতে একটি অস্ত্র তৈরির কারখানা নির্মাণ করছে রেইনমেটাল। বলা হচ্ছে, সেখানে বছরে প্রায় ২ লাখ আর্টিলারি সেল নির্মাণ করবে প্রতিষ্ঠানটি। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে অস্ত্রের মজুদ বাড়াতে এই উদ্যোগ নিয়েছে তারা।

স্পনশরশিপ চুক্তির বিষয়ে ডর্টমুন্ডের চেয়ারম্যান হানস-জাওসিম ওয়াৎজে বলেন, ‘নিরাপত্তা এবং প্রতিরক্ষা হল আমাদের গণতন্ত্রের মৌলিক ভিত্তি। এই কারণেই আমরা বিশ্বাস করি যে, খুব ভালোভাবে এসব জিনিসের প্রতি মনোযোগ দেওয়া আমাদের জন্য সঠিক সিদ্ধান্ত। কারণ, এসব ভিত্তিপ্রস্তরগুলোকে রক্ষা করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

তিনি আরও বলেন, ‘বিশেষ করে আজকাল আমরা দেখি, ইউরোপের স্বাধীনতা কীভাবে রক্ষা করা উচিত। আমাদের এই নতুন স্বাভাবিকতার সঙ্গে মানিয়ে নিতে হবে এবং যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে হবে।’

চ্যাম্পিয়্নস লিগের ইতিহাসে মাত্র একবার শিরোপা জিতেছে ডর্টমুন্ড। সেটি অনেক আগে ১৯৯৭ সালে। তবে ২০১৩ সালে শিরোপার কাছাকাছি এসেও ব্যর্থ হয়েছে জার্মান বুন্দেসলিগার ক্লাবটি। তাদের হারিয়ে শিরোপা জিতেছিল বুন্দেসলিগার আরেক ক্লাব বায়ার্ন মিউনিখ।

অপরদিকে ২০২২ সালে সর্বশেষ চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে রিয়াল। এবার যদি ডর্টমুন্ডকে হারালে এটি হবে রিয়ালের ১৫তম শিরোপা। আগামীকালের ম্যাচটি হবে ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়ামে।

 

এমএইচ/

Read Entire Article