ফের বিস্ফোরণের শব্দে কাঁপছে টেকনাফ সীমান্ত, এসে পড়ছে গুলি

1 month ago 12

মিয়ানমারে চলমান গোলাগুলিতে আবারও কাঁপছে কক্সবাজারের টেকনাফ সীমান্ত। মিয়ানমার থেকে এসে পড়ছে গুলি। এ পর্যন্ত চারটি গুলি এসে পড়েছে। এতে নতুন করে আতঙ্কে রয়েছেন এলাকাবাসী।

শনিবার (২৭ জুলাই) থেকে মিয়ানমারের রাখাইন থেকে টেকনাফ সদর, সাবরাং ও শাহপরীর দ্বীপে থেমে থেমে ব্যাপক গুলি ও মর্টারশেলের বিস্ফোরণের শব্দ ভেসে আসছে। রাখাইন সীমান্ত থেকে এপারের গ্রামে এসে পড়ছে গুলি।

সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন জানান, টানা কয়েকদিন বন্ধ থাকার পর শনিবার থেকে মিয়ানমারে থেকে থেমে থেমে ব্যাপক গুলি ও মর্টারশেল বিস্ফোরণের বিকট শব্দে এপারের সীমান্ত কেঁপে উঠছে। ২১ জুলাই সকাল ও বিকেলে ওপারের চারটি গুলি এসে পড়ে সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপে। দুটি গুলি পড়েছে শাহপরীর দ্বীপ জেটিঘাট এলাকার হোসেন আলীর দোকানের সামনে। একটি পড়েছে শাহপরীর দ্বীপ বাজারপাড়ার বাসিন্দা মোহাম্মদ ইদ্রিসের বাড়ির আঙিনায়। আরেকটি পড়েছে একই পাড়ার মোহাম্মদ আয়াজের বসতবাড়ির সামনের পিলারে। তাতে পিলারটি ক্ষতিগ্রস্তও হয়।

একই ইউনিয়নের মেম্বার আব্দুস সালাম বলেন, মিয়ানমারের রাখাইনে সংঘাত শুরুর পর থেকে সীমান্তের কাছাকাছি এলাকায় বসবাসকারী লোকজন সবসময় ভয়ের মাঝেই আছেন। এতদিন মিয়ানমারের চলমান সংঘাতের বোমার শব্দে এপারের মানুষ আতঙ্কে ছিলেন। এখন নতুন আতঙ্ক হিসেবে যুক্ত হয়েছে ওপারের গুলি এপারে এসে পড়া। মনে হচ্ছে, ভারী অস্ত্র ব্যবহার হওয়ায় গুলি এত দূরে এসে পড়ছে। এতে যেকোনো সময় প্রাণহানির আশঙ্কা রয়েছে।

তবে এ বিষয়ে সীমান্তে নিরাপত্তার দায়িত্বে বিজিবি টেকনাফ ব্যাটালিয়ন-২ এর অধিনায়ক ও কোস্টগার্ড টেকনাফ স্টেশন কমান্ডারের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী বলেন, শাহপরীর দ্বীপের কয়েকটি স্থানে মিয়ানমার থেকে ছোড়া গুলি এসে পড়েছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন। রাখাইন রাজ্যে বিস্ফোরণের ঘটনাও ঘটছে। এ ঘটনায় টেকনাফ সীমান্তের প্রতিটি গ্রামে বিশেষ নজর রাখা হচ্ছে। বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শও দেওয়া হচ্ছে।

সায়ীদ আলমগীর/এসআর/এমএস

Read Entire Article