বাদ জোহর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সিনিয়র আইনজীবী রফিকুরের জানাজা

3 months ago 47

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি রফিকুর রহমানের জানাজা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মঙ্গলবার (৪ জুন) বাদ জোহর অনুষ্ঠিত হবে। পারিবারিক সূত্রে জানা যায়, মরহুমের লন্ডন ও মালয়েশিয়া প্রবাসী দুই ছেলে দেশে ফেরার পর জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

এ বিষয়ে রফিকুর রহমানের কনিষ্ঠ সহকর্মী আইনজীবী হাসনাত কাইয়ূম বলেন, আজ দুপুর পৌনে দুইটায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে মরহুমের (রফিকুর রহমান) জানাজা হবে। পরে তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী রফিকুর রহমান সোমবার ভোরে রাজধানীর উত্তরায় নিজ বাসভবনে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৪ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

রফিকুর রহমানের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এক শোকবাণীতে তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেছেন। শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তিনি।

রফিকুর রহমান ১৯৫৩ সালে হাইকোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। তিনি ১৯৮০-১৯৮১ ও ১৯৯১-১৯৯২ সেশনে দুবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

বর্ণাঢ্য জীবনের অধিকারী রফিকুর রহমান পঞ্চাশের দশকের মাঝামাঝি যুক্তরাষ্ট্র থেকে অর্থনীতিতে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেছেন। পরবর্তীতে ষাটের দশকের শুরুর দিকে রফিকুর রহমান লন্ডন থেকে প্রথমে বার অ্যাট-ল ডিগ্রি অর্জন করেন। পরে তিনি আইন পেশায় উচ্চতর ড. ডিগি লাভ করেন। সুপ্রিম কোর্টে আইন পেশায় নিজেকে নিয়োজিত করেন। ঢাকা জেলার দোহার উপজেলার শাইনপুকুর গ্রামের বাসিন্দা মরহুম লুৎফুর রহমানের বড় ছেলে রফিকুর রহমান।

এফএইচ/এমএএইচ/জিকেএস

Read Entire Article