বিএনপি নেতারা কে কোথায় ঈদ করছেন?

3 months ago 32

দেড় দশকেরও বেশি সময় ক্ষমতা বলয়ের বাইরে থাকা বিএনপির ঈদ আনন্দও যেন কিছুটা বর্ণহীন। এরপরও ঈদ ঘিরে দলের শীর্ষ নেতৃত্ব থেকে শুরু করে সব পর্যায়ের নেতাদের প্রস্তুতি রয়েছে। প্রতিবছরের মতো এবারও নেতাদের কেউ কেউ ঢাকায়, আবার কেউ কেউ ঈদ করবেন নিজ নিজ নির্বাচনী এলাকায়।

বিএনপির শীর্ষ নেতারা এবার কে কোথায় ঈদুল আজহা উদযাপন করছেন, একনজরে তা তুলে ধরা হলো।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গুলশানে তার বাসভবন ফিরোজায় ঈদ উদযাপন করছেন। তবে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ডজনের বেশি কেন্দ্রীয় নেতা বিদেশ রয়েছেন। বিএনপির মিডিয়া সেলের সূত্রে এসব তথ্য জানা যায়।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জাগো নিউজকে জানিয়েছেন, ঠাকুরগাঁওয়ে নিজ এলাকায় এবার ঈদের নামাজ আদায় করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নামাজের পর স্থানীয় নেতাকর্মী ও সাধারণ জনগণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন তিনি। স্থায়ী কমিটির অন্য সদস্যদের মধ্যে খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান ও বেগম সেলিমা রহমান ঢাকায় ঈদের নামাজ আদায় করেছেন। রফিকুল ইসলাম মিয়া অসুস্থ অবস্থায় নিজ বাসায় চিকিৎসাধীন। গয়েশ্বর চন্দ্র রায় নিজ নির্বাচনী এলাকা কেরানীগঞ্জে অবস্থান করছেন।

যেসব নেতারা বিদেশে ঈদ উদযাপন করছেন
স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ প্রায় ৯ বছর ধরে ভারতে আছেন। বর্তমানে ভারতের মেঘালয়ের ভাড়া বাড়িতে আছেন। ২০১৫ সালের ১০ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে তিনি নিখোঁজ হন। ৬২ দিন পর ১১ মে সালাহউদ্দিন আহমেদকে ভারতের শিলংয়ে পুলিশ উদ্ধার করে। পরবর্তী সময়ে বৈধ কাগজপত্র ছাড়া ভারতে প্রবেশের দায়ে তার বিরুদ্ধে মামলা করে ভারতীয় পুলিশ। এ মামলায় সালাহউদ্দিন আহমেদ ২০১৮ সালে খালাস পান এবং ২০২৩ সালে আপিলের রায়েও খালাস পান। কিন্তু খালাস পাওয়ার ১৫ মাস পার হলেও ট্রাভেল পাস না দেওয়ায় দেশে ফিরতে পারছেন না তিনি।

আরেক স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু প্রায় এক বছর ধরে লন্ডনে রয়েছেন। তার বিরুদ্ধে ৯টি মামলা রয়েছে। একটি মামলায় তার ৯ বছরের সাজা হয়েছে। ভার্চুয়ালি স্থায়ী কমিটিসহ বিভিন্ন বৈঠকে অংশ নিচ্ছেন। দলীয় সিদ্ধান্তেও রাখছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

স্থায়ী কমিটির নেতাদের মধ্যে আব্দুল মঈন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

এছাড়া বিএনপি বিভিন্ন সূত্রমতে, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মুশফিকুর রহমান, কাজী শাহ মোফাজ্জল হোসেন, ওসমান ফারুক ও গিয়াসউদ্দিন কাদের চৌধুরী, বেবী নাজনীন, বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক এ কে এম ওয়াহিদুজ্জামান (অ্যাপোলো), ক্ষুদ্রঋণবিষয়ক সম্পাদক এম এ কাইয়ুম, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির, আনোয়ার হোসেন খোকন, নাজমুল আবেদীন মোহন, প্রবাসী কল্যাণবিষয়ক সহসম্পাদক ব্যারিস্টার মুহাম্মদ আব্দুস সালাম, বিএনপির নির্বাহী কমিটির সদস্য গাজী শাহজাহান জুয়েল, শেখ সুজাত মিয়া, আলী আজগর লবি, মোশারফ হোসেন, কয়ছর এম আহমেদ, আব্দুল লতিফ সম্রাট, মির্জা খোকন, সাইদুর রহমান লিটন ও ফয়সাল আহমেদ চৌধুরী, ছাত্রদলের সাবেক সভাপতি সাহাবুদ্দিন লাল্টু, নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রাশিদুল হক দেশের বাইরে রয়েছেন।

কেএইচ/এমএএইচ/জিকেএস

Read Entire Article