বিক্ষোভে উত্তাল সারাদেশ

1 month ago 26

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে বিক্ষোভে উত্তাল সারাদেশ। শিক্ষার্থীদের এ আন্দোলনে সংহতি প্রকাশ করেছেন শিক্ষক-অভিভাবকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। জাগো নিউজের নিজস্ব প্রতিবেদক, জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

পটুয়াখালী
বিকেল সাড়ে ৫ টার দিকে আন্দোলনকারীরা হঠাৎ চারদিক থেকে মিছিল নিয়ে সার্কিট হাউস সংলগ্ন শহীদ মিনার চত্বরে জড়ো হন। সেখান থেকে তারা মিছিল নিয়ে চৌরাস্তা গিয়ে অবরোধ করে আবার শহীদ মিনার চত্বরে অবস্থান নেন।

বিক্ষোভে উত্তাল সারাদেশ

রংপুর
সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে হাজারো মোমবাতি জ্বালিয়ে কোটা সংস্কার আন্দোলনে নিহতের স্মরণ করেন তারা। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ কর্মসূচিতে সংহতি জানিয়ে অংশ নিয়েছেন অভিভাবক ও সর্বস্তরের মানুষ।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)
মহাসড়কের সানারপাড় অংশে শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। এতে ঢাকা ও চট্টগ্রামগামী লেন বন্ধ করে হয়ে যায়। ফলে যান চলাচল বন্ধ হয়ে গেছে। ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার মানুষ।

বিক্ষোভে উত্তাল সারাদেশ

যশোর
গণহত্যা ও গণ গ্রেফতারের প্রতিবাদে যশোরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। শহরের পালবাড়ি মোড়ে বিভিন্ন স্থান থেকে ছাত্র, শিক্ষক, অভিভাবকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ সমবেত হতে থাকে। ফলে সড়কে হাজারো মানুষের ঢল নামে।

সাতক্ষীরা
৯ দফা দাবিতে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। দুপুরে শহরের খুলনা রোড মোড় থেকে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে খুলনা রোড মোড়ে ফিরে আসে। পরে তারা সেখানে অবস্থান কর্মসূচি পালন করে।

বিক্ষোভে উত্তাল সারাদেশ

ঝিনাইদহ
দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে হাজারো ছাত্র-শিক্ষক-জনতা রাজপথে নেমে আসেন। মিছিল-শ্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে শহর। এসময় শহরে চলাচলকারী সবধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়।

নারায়ণগঞ্জ
শিক্ষার্থীদের গণমিছিলে পুলিশ, ছাত্রলীগ-যুবলীগের হামলার প্রতিবাদে সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। সকাল থেকে শিক্ষার্থীদের সঙ্গে অনেক অভিভাবকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ যোগ দেন।

বিক্ষোভে উত্তাল সারাদেশ

কুষ্টিয়া
কুষ্টিয়ায় মহাসড়ক দখলে নিয়ে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের চৌড়হাস থেকে মজমপুর গেট পর্যন্ত অবরোধ করে রাখেন। এর আগে বৃষ্টি উপেক্ষা করে শহরের সাদ্দাম বাজার মোড়ে শিক্ষার্থীরা জড়ো হন। তাদের সঙ্গে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

বগুড়া
বগুড়ায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। শহরের প্রাণকেন্দ্র সাতমাথা, থানা রোড, বড়গোলা, শেরপুর ও খান্দার এলাকায় এ ঘটনা ঘটে। এসময় পুলিশ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট নিক্ষেপ করে।

আরএইচ/এএসএম

Read Entire Article