বিজিবির বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন

3 months ago 51

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বৃক্ষরোপণ অভিযান-২০২৪ এর উদ্বোধন করেছেন।

মঙ্গলবার (২ জুলাই) পিলখানায় বিজিবি সদর দপ্তরের বকুলতলা প্রাঙ্গণে একটি আমলকী গাছের চারা রোপণ করে বিজিবির সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযানের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, বিজিবি সদর দপ্তরসহ সারাদেশে বিজিবির সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপিতে কর্মরত সবাই তাদের স্থাপনার খালি জায়গায় বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ, ভেষজ ও অন্যান্য গাছের চারা রোপণ করে এ কর্মসূচি সফল করবেন।

বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ- এ প্রতিপাদ্যকে তুলে ধরে বিজিবি মহাপরিচালক অপ্রয়োজনীয় গাছ না লাগিয়ে পরিকল্পনামাফিক সঠিক স্থানে গাছ লাগানোর পরামর্শ দেন। সেগুলোর সঠিক যত্ন ও পরিচর্যার ওপর গুরুত্বারোপ করেন তিনি। শুধু কর্মস্থলে নয়, বিজিবির সব সদস্যকে তাদের বাড়ির আঙ্গিনার পতিত ও খালি জায়গায় শাকসবজিসহ ফলমূল ও ওষধি গাছ লাগানোর আহ্বান জানান।

বিজিবি মহাপরিচালক বলেন, গাছ বায়ুমণ্ডলে অক্সিজেন দেয়, বাতাস থেকে কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে, বায়ুদূষণ রোধ করে এবং প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বজায় রাখে। তাই সুস্থ জীবন ও সুষ্ঠু কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে আমাদের অধিক পরিমাণে বৃক্ষরোপণ করা প্রয়োজন।

তিনি আরও বলেন, দেশ ও জনগণের বৃহত্তর কল্যাণে বিজিবি সবসময়ই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বৃক্ষরোপণ কর্মসূচি সফল করে চিরসবুজ সোনার বাংলা গড়তেও বিজিবির সব সদস্য বলিষ্ঠ অবদান রাখবে বলে তিনি দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

এবারের অভিযানের আওতায় বিজিবি সদর দপ্তরসহ সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপি পর্যায়ে মোট ৭৩ হাজার ৫১৫টি বৃক্ষ রোপণের পরিকল্পনা রয়েছে।

টিটি/কেএসআর

Read Entire Article