বিশ্বকাপে খেলতে এসেই রেকর্ড গড়লেন উইকেটের

3 months ago 47

দিন দিন ব্যাটারদের খেলা হয়ে যাওয়া টি-টোয়েন্টিতে এখনও গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে বোলারদের। প্রয়োজনের সময় তাদের এনে দেওয়া উইকেট ম্যাচের চিত্র ঘূরিয়ে দিতে পারে। স্লগ ওভারে রান নিয়ন্ত্রনে রাখা, একের পর এক উইকেট নিয়ে দলকে ম্যাচ জিতিয়ে দিয়ে মাঠ ছাড়েনও এখনও বোলরারা।

দর্শক মনোরঞ্জনের জন্য টি-টোয়েন্টিকে পুরোপুরি ব্যাটিং নির্ভর খেলা করে ফেলা হরলেও শেষ পর্যন্ত জিতে যায় উইকেট নিতে বা রান আটকে রাখতে পারা দলগুলো।

সদ্য সমাপ্ত আইপিএলই যার প্রমাণ। আইপিএলের যে আসরটিকে বলা হচ্ছে শুধু ব্যাটারদের। যেটাতে বোলারদের শুধু খুন হতে হয়েছে ব্যাটারদের হাতে, সেই আসরে বোলাররাই শেষ পর্যন্ত শিরোপা জিতিয়েছে কলকাতা নাইট রাইডার্সকে। মিচেল স্টার্ক শুরুতে যে বিধ্বংসী রূপ দেখিয়েছেন, তাতেই আইপিএলে বেশ কয়েকটি রেকর্ড সৃষ্টি করা ইনিংসের মালিক সানরাইজার্স হায়দরাবাদকে কম রানে থেমে গেলো। পরে অনায়াসে জয় তুলে নেয় কেকেআর।

সুতরাং, ব্যাটারদের খেলা হলেও টি-টোয়েন্টিতে বোলারদের গুরুত্ব কোনো অংশেই কম নয়। সে হিসেবে বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি উইকেট নিয়ে নিজের প্রথম আসরকেই স্মরণীয় করে রাখলেন শ্রীলঙ্কার বর্তমান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা।

বিশ্বকাপ শুরুর আগে স্বাভাবিকভাবেই প্রশ্ন, এক আসরে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড কার দখলে? যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার আগে এই তালিকার সবার উপরের নামটি শ্রীলঙ্কান অধিনায়কের। ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবার খেলতে এসেই ৮ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন তিনি। ওই টুর্নামেন্টে ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৫.২০ করে।

হাসারাঙ্গার পরের নামটিও এক লঙ্কানের। ঘরের মাঠে ২০১২ সালের বিশ্বকাপে সব ব্যাটারের জন্যই ‘গোলকধাঁধাঁ’ হয়ে গিয়েছিলেন অজন্তা মেন্ডিস। ওভারপ্রতি ৬.১২ গড়ে রান দিয়ে ৬ ম্যাচে ১৫ উইকেট নিয়েছিলেন তিনি, ওই আসরে তার দল খেলেছিল ফাইনালে। যদিও ফাইনালে হেরে যেতে হয় ওয়েস্ট ইন্ডিজের কাছে।

এক আসরে সবচেয়ে বেশি উইকেট নেওয়া তালিকার তিন নম্বরে আবারও হাসারাঙ্গা! ২০২১ বিশ্বকাপে ১৬ উইকেট নেওয়া এই লেগ স্পিনার ২০২২ সালের পরের বিশ্বকাপে নেন ১৫ উইকেট। এক আসরে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় যেটি আছে তিন নম্বরে।

এরপর চার নম্বরে আছেন একজন অস্ট্রেলিয়ান। ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপে ৭ ম্যাচে ১৪ উইকেট পেয়েছিলেন ডার্ক পিটার নানেস। সবশেষ আসরে ১৩ উইকেট পাওয়া স্যাম কারান আছেন পাঁচ নম্বরে।

এই তালিকার সেরা দশেও নেই কোনো বাংলাদেশির নাম। এবারের বিশ্বকাপেও খেলতে যাচ্ছেন হাসারাঙ্গা। তার সামনে সুযোগ নিজেরই আগের রেকর্ডকে ছাড়িয়ে যাওয়ার। পারবেন কি তিনি?

এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারী যে সব বোলার

উইকেট

খেলোয়াড়

ম্যাচ

ওভার

সেরা

সাল

১৬

ওয়ানিন্দু হাসারাঙ্গা

৩০.০

৩/৯

২০২১

১৫

অজন্তা মেন্ডিস

২৪.০

৫/৮

২০১২

ওয়ানিন্দু হাসারাঙ্গা

৩১.০

৩/৮

২০২২

১৪

ডার্ক ন্যানেস

২৬.০

৪/১৮

২০১০

১৩

স্যাম কারান

২২.৪

৫/১০

২০২২

উমর গুল

২৭.৪

৪/২৫

২০০৭

আইএইচএস/

Read Entire Article