বিশ্বনবির অনুসরণের মধ্যেই সব কল্যাণ নিহিত

1 month ago 22

বিশ্বের শান্তি ও সমৃদ্ধি কামনা এবং পবিত্র কোরআনের নির্দেশিত পথে ধর্ম, বর্ণ নির্বিশেষে ন্যায়বিচার প্রতিষ্ঠার আহ্বানের মধ্য দিয়ে আহমদীয়া মুসলিম জামাতের যুক্তরাজ্যের ৫৮তম বার্ষিক জলসা সমাপ্ত হয়েছে। শুক্রবার (২৬ জুলাই) স্থানীয় সময় ৪টা ২৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটি) বিশ্বের দুই শতাধিক দেশের জাতীয় পতাকার সঙ্গে আহমদীয়া পতাকা উত্তোলন ও দোয়ার মাধ্যমে জলসার উদ্বোধন করেন নিখিল বিশ্ব আহমদীয়া মুসলিম জামাতের বর্তমান খলিফা হযরত মির্যা মাসরূর আহমদ (আই.)।

রোববার (২৮ জুলাই) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ১১টায়) সমাপ্তি ভাষণ ও দোয়ার মাধ্যমে জলসার সমাপ্তি হয়।

বিশ্বনবীর অনুসরণের মধ্যেই সব কল্যাণ নিহিত

যুক্তরাজ্যের এই বৃহত্তম মুসলিম সম্মেলনে সমবেত হয়েছিলেন প্রায় ৪৪ হাজার আহমদী মুসলিম। এবারের জলসার বিশেষ আকর্ষণ ছিল বিশ্বের বিভিন্ন দেশের প্রায় শত স্থানের আহমদীয়া সদস্যদের ভার্চুয়াল অংশগ্রহণ।

জলসায় বিভিন্ন বক্তারা মহানবি (সা.) এর ঐশী গুণাবলি, দোয়ার কবুলিয়ত, মানবজাতির প্রতি প্রতিশ্রুত মসীহ্ (আ.)-এর সহানুভূতি, সমসাময়িক যুগের নেতিবাচক প্রবণতাসমূহের প্রতিকার, আহমদীয়া খিলাফত মুসলিম উম্মাহর মধ্যে ঐক্যের এক উৎস ইত্যাদি বিষয়ে প্রখ্যাত আলেম ও বিশিষ্ট ব্যক্তিরা বক্তব্য দেন।

জলসার দ্বিতীয় দিনের বক্তব্যে আহমদীয়া খলিফা বিগত এক বছরে বিশ্বব্যাপী আহমদীয়া মুসলিম জামাতের কার্যক্রম ও অর্জিত সাফল্যের এক ঝলক অতি সংক্ষিপ্তভাবে তুলে ধরেন। গত এক বছরে বিভিন্ন ধর্ম গোষ্ঠী থেকে ২ লাখ ৩৮ হাজার ৫৬১ জন মানুষ নতুন বায়াত করে আহমদীয়া মুসলিম জামাতে অন্তর্ভুক্ত হয়েছেন।

বিশ্বনবীর অনুসরণের মধ্যেই সব কল্যাণ নিহিত

জলসার সমাপ্তি বক্তব্যে আহমদীয়া খলিফা মহানবি (সা.)-এর অতুলনীয় জীবনাদর্শ তুলে ধরেন। তিনি বলেন, বিশ্বনবি ও শ্রেষ্ঠনবি হযরত মুহাম্মদ (সা.) এর অনুসরণ ও অনুকরণের মধ্যেই সব কল্যাণ নিহিত।

ইসলাম এবং ধর্মবিদ্বেষীদের আপত্তির জবাবে ইসলামের অনুপম সুন্দর শিক্ষা এবং আহমদীয়া জামাতের প্রতিষ্ঠাতার দৃষ্টিতে মহানবি (সা.) এর অতুলনীয় শান ও মর্যাদার বিষয়টিও তিনি তার বক্তব্যে তুলে ধরেন।

বক্তব্য শেষে তিনি সমগ্র বিশ্বের আহমদীদের শুকরিয়া আদায় করেন এজন্য যে, সময়ের পার্থক্য থাকা সত্ত্বেও তারা মনোযোগসহ এ জলসায় উপভোগ করেছেন। শেষে তিনি বিশ্বের শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করেন।

বিশ্বনবীর অনুসরণের মধ্যেই সব কল্যাণ নিহিত

জলসা উপলক্ষে বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রীয় বিশিষ্ট ব্যক্তিরা ভিডিও ও লিখিত বার্তা পাঠান। জলসায় প্রায় ৪৪ হাজার ধর্মপ্রাণ মানুষ অংশগ্রহণ করেন। দেশে ইন্টারনেট সমস্যা থাকা সত্ত্বেও এমটিএ চ্যানেলের মাধ্যমে বাংলাদেশ থেকে ১২৩টি স্থানীয় আহমদীয়া জামাতের কয়েকশ স্থানে আহমদীয়া সদস্যরা জলসা উপভোগ করেন।

এই জলসায় বাংলাদেশের ন্যাশনাল আমীরের প্রতিনিধিসহ প্রায় ২০ জন সদস্য এবং পশ্চিমা বিশ্বে বসবাসকারী শতাধিক প্রবাসী বাঙালি আহমদী অংশগ্রহণ করেন।

এমআইএইচএস/এমএস

Read Entire Article