বিশ্বের বিভিন্ন দেশে তরল দুধের দাম

3 months ago 67

দুধ অত্যন্ত পুষ্টিকর ও সুষম একটি খাবার। শারীরিক শক্তি–সামর্থ্য ঠিক রাখতে ও আরও মজবুত করতে দুধের বিকল্প নেই। কেবল শিশু-কিশোর নয়, তরুণ, মধ্যবয়সী ও বয়সী সব মানুষেরই নিয়মিত দুধ পান করা অপরিহার্য।

তবে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির এই বাজারে নিত্যপ্রয়োজনীয় প্রায় প্রতিটি পণ্যের মূল্যই সাধারণ ও স্বল্প আয়ের মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। সেই সঙ্গে বেড়েছে দুধের দামও। আসুন জেনে নেওয়া যাক, কোন দেশে লিটারপ্রতি ‍দুধ কত দামে (বাংলাদেশি মুদ্রার হিসাবে) বিক্রি হচ্ছে। বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিওর (এনইউএমবিও) ওয়েবসাইট থেকে এসব দাম সংগ্রহ করা হয়েছে।

সবচেয়ে বেশি দামে দুধ বিক্রি হয় ক্যারিবিয়ান দেশ জামাইকাতে। সেখানে এক লিটার তরল দুধ গড়ে প্রায় ৩৯৪ টাকায় বিক্রি হয়। আর উচ্চ মানের দুগ্ধজাত পণ্যের জন্য বিখ্যাত সবেচেয়ে দেশ নিউজিল্যান্ডে লিটারপ্রতি দুধ বিক্রি হয় গড়ে ২১৮ টাকায়। সুইজারল্যান্ডে এক লিটার দুধের দাম ২২৪ টাকা। অস্ট্রেলিয়ায় লিটারপ্রতি ‍দুধ বিক্রি হচ্ছে ১৮০ টাকায়।

এদিকে, যুক্তরাষ্ট্রে এক লিটার দুধের দাম প্রায় ১২৪ টাকা, যেখানে রাশিয়ায় এক লিটার দুধ বিক্রি হচ্ছে প্রায় ১০২ টাকায়। অন্যদিকে, ইউক্রেনে এখন লিটারপ্রতি দুধ বিক্রি হচ্ছে ১১২ টাকার কিছু বেশিতে।

এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি দামে দুধ বিক্রি হয় চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ে। এখানে এক লিটার দুধের দাম প্রায় ৩৮১ টাকা। ভারতে এক লিটার দুধ গড়ে ৫৮ দশমিক ৪৬ রুপিতে বিক্রি হচ্ছে, বাংলাদেশি টাকায় যা ৮২ টাকার কিছু বেশি। পাকিস্তানে লিটারপ্রতি দুধ বিক্রি হচ্ছে ২১৩ দশমিক ৩৬ রুপিতে বা প্রায় ৯০ টাকায়

চীনে এক লিটার দুধের দাম বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৩ টাকা। চীনের প্রতিবেশি দেশ জাপানে দুধের দাম লিটারপ্রতি গড়ে ১৬১ টাকা। নেপালে ৯২, ভূটানে ১০০, ইন্দোনেশিয়ায় ১৪৬, ভিয়েতনামে ১৬৮, মালয়েশিয়ায় ১৭৮, শ্রীলঙ্কায় ১৮৭ টাকা, থাইলান্ডে ১৮৮, ফিলিপাইনে ১৯৮ টাকা, দক্ষিণ কোরিয়ায় ২৪১, তাইওয়ানে ৩৫০ ও সিঙ্গাপুরে ৩৩১ টাকায় লিটারপ্রতি ‍দুধ বিক্রি হচ্ছে।

এদিকে, মধ্যপ্রাচ্যের দেশুগলোর মধ্যে দুধের দাম সবচেয়ে বেশি সৌদি আরবে প্রায় ১৯৫ টাকায়। কাতারে ২৪৫ টাকা, সংযুক্ত আরব আমিরাতে ২৩১ টাকায়, ওমানে ২১৬ টাকা, ইসরায়েলে ২০৮, কুয়েতে ১৭৯ টাকা, জর্ডানে ১৭৩ টাকা, ইরাকে ১৪৬ টাকা, ইরানে ৭৬ টাকা, ফিলিস্তিনে ২০৫ টাকায়, বাহরাইনে ১৪০ টাকার আশেপাশে বিক্রি হচ্ছে।

সূত্র: এনইউএমবিও

এসএএইচ

Read Entire Article