বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার রোনালদো, ধারেকাছেও নেই মেসি-নেইমার

2 hours ago 3

বিশ্বের ফুটবলারদের বার্ষিক অর্থ আয়ের বিবৃতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত একটি ম্যাগাজিন প্রকাশনা সংস্থা- ফোর্বস। ম্যাগাজিনটির বিবৃতি অনুসারে, ২০২৪ সালের বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সব ফুটবলারকে ছাড়িয়ে অর্থ আয়ে সবার শীর্ষে আছেন পর্তুগালের এই তারকা।

গেল এক বছরে ২৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলার আয় করেছেন রোনালদো। অর্থ আয়ের দিক থেকে পর্তুগিজ এই তারকার ধারেকাছেও নেই কেউ।

তালিকায় দ্বিতীয় স্থানে আছেন আর্জেন্টাইন বিশ্বজয়ী ফুটবলার লিওনেল মেসি। তিনি আয় করেছেন ১৩ কোটি ৫০ লাখ ডলার। অর্থাৎ মেসি থেকে দ্বিগুণের বেশি আয় করছেন রোনালদো।

ফোর্বসের এসব পরিসংখ্যানে আনা হয়েছে মাঠ ও মাঠের বাইরের (বিজ্ঞাপন, স্পন্সর ও অন্যান্য) সকল আয়।

রোনালদোর আয় বেশি হওয়ার অন্যতম কারণ হলো, রেকর্ড দামে সৌদি প্রো লিগের ক্লাব আল নাসরের সঙ্গে চুক্তি। ক্লাবটি থেকে বিশাল অংকের বেতন পান পর্তুগিজ তারকা। প্রতি মৌসুমে রোনালদোকে ২২ কোটি ডলার বেতন দেয় আল নাসর। বাকি ৬ কোটি ৫০ লাখ অন্যান্য উৎস থেকে আয় করেন ৩৯ বছর বয়সী পর্তুগিজ তারকা।

অন্যদিকে ইন্টার মিয়ামি থেকে বছরে ৬ কোটি ডলার বেতন পান মেসি। বিজ্ঞাপন, স্পন্সর ও অন্যান্য চুক্তি থেকে আরও ৭ কোটি ৫০ লাখ ডলার আয় করেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর।

ফুটবলের মধ্যে শীর্ষ আয়ের তালিকায় তৃতীয় স্থানে আছে নেইমার জুনিয়র। যদিও তিনি গত বছরের অক্টোবর থেকে এসিএল ইনজুরিতে মাঠের বাইরে আছেন তিনি। ব্রাজিলিয়ান এই তারকা গত এক বছরে আয় করেছেন ১১ কোটি ডলার। এর মধ্যে সৌদি প্রো লিগে নিজের ক্লাব আল হিলাল থেকে ব্তেন পেয়েছেন ৮ কোটি ডলার। বাকি অর্থ এসেছে অন্যান্য উৎস থেকে।

এমএইচ/জিকেএস

Read Entire Article