বৃষ্টির সময় টিভিতে সমস্যা দেখা দিলে যা করবেন

2 hours ago 8

বর্তমানে স্মার্ট টিভি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। স্মার্ট টিভি কমবেশি সবাই ব্যবহার করছেন। আধুনিকতার ছোঁয়ায় সাদাকালো বদলে রঙিন টিভি এরপর এলো স্মার্টটিভি। এখন ঘরটিকেই সিনেমা হল বানিয়ে নেওয়া যায় স্মার্টটিভি থাকলে। এখন কমবেশি মানুষ টিভি দেয়ালে সেট করেন। টিভি শুধু যে বিনোদনের খোঁড়াক মেটাচ্ছে তা নয়, সেই সঙ্গে ঘরের সৌন্দর্যও বৃদ্ধি করছে।

বর্ষার আর্দ্রতায় দেওয়ালেও প্রভাব ফেলে। যার ফলে ক্ষতি হতে পারে টিভিরও। এই সমস্যা বেশি দেখা যায় বর্ষাকালে। এছাড়া বৃষ্টিতে অনেক সময় হঠাৎ করেই স্যাটেলাইট টিভিতে নানা অসুবিধের সম্মুখীন হন ব্যবহারকারীরা। অনেক ক্ষেত্রেই সিগন্যাল হারিয়ে যায় বা চ্যানেলে নানান সমস্যা দেখা যায়।

যাদের বাড়িতে টিভি ব্যবহারকারীদের এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় তারা এই কৌশলটি অবশ্যই ব্যবহার করে দেখতে পারেন। সাধারণত ঝড় ও বৃষ্টির কারণে স্যাটেলাইট থেকে প্রাপ্ত সংকেত দুর্বল হয়ে পড়ে।

এর ফলে টিভির সিগন্যালও অদৃশ্য হয়ে যায়। বেশিরভাগ স্যাটেলাইট টিভি সাধারণত কিউ-ব্যান্ড সিগন্যালে কাজ করে। কিউ-ব্যান্ড সিগন্যাল সাধারণত কে-ব্যান্ড সিগন্যালের নিচে অবস্থান করে যা বৃষ্টি বা ঝড়ের কারণে বিক্ষিপ্ত হয়ে যায়, তাই আবহাওয়ার আকস্মিক পরিবর্তনও কিউ-ব্যান্ড সিগন্যাল খারাপ হতে পারে।

স্যাটেলাইট সিগন্যাল ঠিক করার সর্বোত্তম উপায় হলো পানি লাগতে পারে এমন জায়গা থেকে আমাদের ডিশ অ্যান্টেনা সরিয়ে অপেক্ষাকৃত শুকনো কোনো জায়গায় ইনস্টল করা। এছাড়াও নিয়মিত ননস্টিক রান্নার স্প্রে ব্যান্ড দিয়ে স্যাটেলাইট ডিশে স্প্রে করা উচিত। এটি ডিশে লেগে থাকা বৃষ্টির ফোঁটা ভেতরে প্রবেশ করা রোধ করতে সাহায্য করবে এবং সহজে ডিশ ড্যাম্প হবে না।

এছাড়া টিভি নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করতে ঝড়-বৃষ্টির সময় লাইন ডিস্কানেক্ট করে রাখতে পারেন। বৃষ্টিতে টিভির সমস্যা দেখা দিলে যে কাজগুলো করতে পারেন-

১. প্রথমে টিভির পাওয়ার বন্ধ করে প্লাগ বের করে নিন।
২. টিভির আশপাশ থেকে সব ধরনের পানি মুছে ফেলুন এবং টিভির উপর বা পাশে কোনো পানি না থাকলেও নিশ্চিত করুন।
৩. টিভির বাইরের অংশ শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।
৪. কিছু সময় পর (প্রায় ২৪ ঘণ্টা) টিভি পুনরায় চালু করে দেখুন।
৫. যদি সমস্যা থেকে যায়, তবে একজন টেকনিশিয়ানের সঙ্গে যোগাযোগ করুন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

কেএসকে/জেআইএম

Read Entire Article