ভারত-পাকিস্তান ম্যাচে যাকে হুমকি মনে করেন মিসবাহ

3 months ago 60

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে যেন ক্রিকেটভ্ক্তদের আগ্রহের অন্ত নেই। নানান আঙ্গিক ও পারিপার্শিক বিষয়কে সামনে নিয়ে ব্যাখ্যা-বিশ্লেষণে ব্যস্ত হয়ে পড়েন সবাই। কে হারবে, কে জিতবে, কার কোথায় বেশি শক্তি, কার কোথায় দুর্বলতা ইত্যাদি নানান প্রশ্নের জটলা বেঁধে যায় ম্যাচের আগে।

এবার বিশ্বকাপের গ্রুপপর্বেই ভারত-পাকিস্তানের ম্যাচ দেখতে পারবেন ক্রিকেটভক্তরা। ম্যাচটি হবে আগামী ৯ জুন নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে।

বহুল আকাঙ্ক্ষিত এই ম্যাচটি নিয়ে একটি সম্প্রচার অনুষ্ঠানের আয়োজন করে ভারতীয় গণমাধ্যম ‘স্টার স্পোর্টস’। সেখানে আমন্ত্রণ জানানো হয় ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার হরভজন সিং ও ইরফান পাঠানকে। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন পাকস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক।

অনুষ্ঠানে মিসবাহকে প্রশ্ন করা হয় যে, পাকিস্তানের জন্য কোন ভারতীয় তারকাকে হুমকি মনে করেন মিসবাহ। প্রশ্নের জবাবও অকপটে দেন ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান দলের অধিনায়াক।

মিসবাহর জবাব, পাকিস্তানের জন্য সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়াবেন বিরাট কোহলি।

মিসবাহ আরও বলেন, ‘পাকিস্তান-ভারত ম্যাচে কে জিতবে, এটা অনেকটাই নির্ভর করে কে আগে এই দুর্গ জয় করেছে। এর পিছনে কার আত্মবিশ্বাস আছে। যিনি দেশের হয়ে এই ধরনের ম্যাচ আগেও জিতেছেন। কারণ সেই খেলোয়াড়রা জানেন চাপ কোথায় পৌঁছাতে পারে এবং কীভাবে তা সামাল দিতে হবে। তাতে বিরাট কোহলিকে সবচেয়ে বড় বাধা বলে মনে হয়।

মিসবাহ আরও বলেন, ‘সে (কোহলি) এমন একজন খেলোয়াড় যে কিনা বারবার কঠিন পরিস্থিতিতে পড়েছে। এমনকি যদি আপনি গত বিশ্বকাপের কথা বলেন, বিপক্ষ দলের হাত থেকে খেলা ছিনিয়ে নিয়েছিল সে। এই ধরনের খেলোয়াড়রা সবসময় বিপজ্জনক। সেটা নিয়ে আগে ভাবতে হবে। পাকিস্থান এখন সেটাই করবে।’

আর বোলারদের মধ্যে মিসবাহের ভয় জাসপ্রিত বুমরাহকে নিয়ে। এ বিষয়ে তিনি বলেন, ‘বোলিংয়ে একটি নামই আছে। অভিজ্ঞ ক্রিকেটার, একজন বোলার হিসেবে যাকে আমি ব্যক্তিগতভাবে ভালোবাসি, সে হলো বুমরাহ।’

মিসবাহ বলেন, ‘সীমিত ওভারের ফরম্যাটে সে যেভাবে নতুন বল এবং পুরানো বলে বোলিং করে, ম্যাচে তা প্রভাব ফেলবে। সে ভারতের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।...বুমরাহ উদ্বোধনী উইকেটটিও নিতে পারে।’

এমএইচ/এমএস

Read Entire Article