ভোট গণনার দিন ভারতের শেয়ারবাজারে পতন

3 months ago 46

ভারতে ভোট গণনা শুরু হওয়ার একটু পরেই শেয়ারবাজারে বড় দরপতনের খবর পাওয়া গেছে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) ৫০ ও বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) উভয় ক্ষেত্রেই দিনের শুরুর দিকে দেড় ঘন্টার মধ্যেই সূচক তিন শতাংশেরও বেশি পড়ে যায়।

এর আগে এক্সিট পোলে এনডিএ জোটের বিপুল জয়ের পূর্বাভাস আসার পর সোমবার (৩রা জুন) শেয়ার বাজারে এক লাফে তিন শতাংশেরও বেশি সূচক বৃদ্ধি হয়েছিল। গত প্রায় সাড়ে তিন বছরের মধ্যে সেটাই ছিল এক সেশনে ভারতের শেয়ারবাজারে সর্বোচ্চ বৃদ্ধি।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, এখন পর্যন্ত বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ২৯১ আসনে জয়ী হয়েছে। অপরদিকে ইন্ডিয়া জোট এগিয়ে আছে ২২৮ আসনে।

গত ১৯ এপ্রিল ভারতের লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। সপ্তম তথা শেষ দফার ভোট হয়েছে গত ১ জুন। এরপর ৭২ ঘণ্টার অপেক্ষা শেষে মঙ্গলবার (৪ জুন) সকাল ৮টা থেকে ভোটগণনা শুরু হয়েছে। প্রথমে পোস্টাল ব্যালটে পড়া ভোট গণনা শুরু হয়। এরপর একে একে খুলতে শুরু করে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। এই যন্ত্রে আপাতত বন্দি রয়েছে প্রার্থীদের ভবিষ্যৎ।

ভারতের জাতীয় নির্বাচন কমিশন দাবি করেছে, দেশটিতে এবারের লোকসভা নির্বাচন মোট ভোট পড়ার সংখ্যায় ‘সারা বিশ্বের সর্বকালের সব রেকর্ড’ ভেঙেছে।

দেশটির প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, সাত দফা মিলিয়ে এবারের নির্বাচনে মোট ভোট পড়েছে ৬৪ কোটি ২০ লাখেরও বেশি- যা একটি সর্বকালীন বিশ্বরেকর্ড। যদিও এবারের ভোটে ভারতে মোট নথিভুক্ত ভোটার ছিলেন প্রায় ৯৭ কোটি।

প্রধান নির্বাচন কমিশনার জানান, সবগুলো জি-সেভেন দেশ মিলিয়ে যত ভোটার, এই সংখ্যা তার দেড় গুণ। আবার ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশ মিলিয়ে যত ভোটার, এই সংখ্যা তার আড়াই গুণ!

প্রধান নির্বাচন কমিশনার ভারতের নির্বাচনকে একটি ‘মিরাকল’ বা অলৌকিক ঘটনা বলেও বর্ণনা করেছেন। তার মতে, সারা বিশ্বে এর কোনো তুলনাই নেই।

টিটিএন

Read Entire Article