‘মেধাবীদের দিয়ে দেশে আমলাতন্ত্র কায়েম করতে হবে’

3 months ago 27

মেধাবীদের মাধ্যমে বাংলাদেশে আমলাতন্ত্র কায়েম করার দাবি জানিয়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। শনিবার (৬ জুলাই) বিকেলে সিলেট-সুনামগঞ্জ সড়ক শেষে এ কথা বলেন তারা।

বিক্ষোভ মিছিল পরবর্তী অবস্থান কর্মসূচিতে আন্দোলনকারী শিক্ষার্থী ফয়সাল আহমেদ বলেন, মেধাবীদের মাধ্যমে বাংলাদেশে আমলাতন্ত্র কায়েম করতে হবে। কোটা বাতিলের এই আন্দোলনে চার দফা দাবি আদায়ের লক্ষ্যে সাস্টিয়ানসহ পুরো দেশের শিক্ষার্থীরা রাজপথে নেমে এসেছে। আমরা এই রাজপথে ততদিন থাকবো, যতদিন পর্যন্ত না আমাদের দাবি আদায় হয়েছে।

এসময় আরও বক্তব্য দেন রসায়ন বিভাগের শিক্ষার্থী আসাদুল্লাহ আল গালিব, গণিত বিভাগের শিক্ষার্থী নূর মো. বায়েজিদ ও পলিটিক্যাল স্টাডিজ বিভাগের শিক্ষার্থী শারমিন প্রমুখ।

আসাদুল্লাহ আল গালিব বলেন, আমরা কোটার বিরুদ্ধে আন্দোলন করে যাচ্ছি। যতক্ষণ না দাবি আদায় হচ্ছে ততক্ষণ আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাবো।

এসময় দেশের নির্বাহী বিভাগের কাছে শাবি শিক্ষার্থীদের পক্ষ থেকে ৪ দফা দাবি উত্থাপন করেন আসাদুল্লাহ আল গালিব। দাবিগুলো হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে, পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে এবং শুধুমাত্র অনগ্রসর জনগোষ্ঠীর জন্য যৌক্তিক মাত্রায় কোটা রাখতে হবে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে, এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

নাঈম আহমদ শুভ/জেডএইচ/জেআইএম

Read Entire Article