যেভাবে সেমি না খেলেই ফাইনালে চলে যেতে পারে ভারত

4 months ago 24

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের চার দল নিশ্চিত হয়ে গেছে এর মধ্যে। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারতের সঙ্গে যোগ দিয়েছে আফগানিস্তান। সেমিফাইনালের দুটি ম্যাচই হবে বাংলাদেশ সময় আগামী ২৭ জুন।

এদিন বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। তবে এ ম্যাচে না খেলেই ফাইনালে চলে যাওয়ার সুযোগ থাকছে ভারতের। কিভাবে? এজন্য ম্যাচটি ভেসে যেতে হবে বৃষ্টিতে। অথবা অন্তত হতে হবে পাঁচ ওভারের কম।

আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকার প্রথম সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে; কিন্তু ভারত-ইংল্যান্ড খেলবে দ্বিতীয় সেমিফাইনাল। ওই ম্যাচের কোনও রিজার্ভ ডে নেই। তবে প্রয়োজনে ২৫০ মিনিট পর্যন্ত অতিরিক্ত সময় ম্যাচ মাঠে গড়ানোর চেষ্টা করা হবে।

তবু যদি বৃষ্টিতে একটি বলও না হয়ে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায় বা অতিরিক্ত বরাদ্দ সময়ের পরেও কোনো ফলাফল সম্ভব না হয়, তাহলে ভারত ফাইনালে যাবে। সুপার এইটে তাদের ভালো পারফরম্যান্সের ভিত্তিতে ফাইনালে উঠবে দলটি।

সুপার এইটে গ্রুপ ওয়ানের চ্যাম্পিয়ন ভারত। আরেকদিকে ইংল্যান্ড এসেছে গ্রুপ টুর রানার্স আপ হয়ে এসেছে শেষ চারে। এজন্য এগিয়ে থাকবে ভারত। মূলত, ফাইনালের আগে যেন পর্যাপ্ত বিশ্রাম পায় দ্বিতীয় সেমিফাইনাল খেলা দল, এ কারণে রিজার্ভ ডে না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একিউআই ওয়েদারের তথ্য মতে, গায়ানায় বৃহস্পতিবার সকালের পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনা ৮৮% এবং বজ্রঝড়ের সম্ভাবনা ১৮% রয়েছে। ম্যাচটি স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শুরু হওয়ার কথা, যা বাংলাদেশের সময় রাত সাড়ে ৮টায়।

আইএইচএস/

Read Entire Article