রিয়াল বনাম লিভারপুল, বার্সা বনাম বায়ার্ন, প্রযুক্তির ছোঁয়ায় ড্র

1 month ago 17

পাল্টে গেছে চ্যাম্পিয়ন্স লিগের নিয়ম। বেড়েছে দল। বেড়েছে ম্যাচও। এবার থেকে আর কোনও গ্রুপ নয়। লিগের শুরুতে আটটি করে ম্যাচ খেলতে হবে প্রতিটি দলকে। কিন্তু কোন দল কার বিরুদ্ধে খেলবে- সেটা বেছে নিয়েছে বিশেষ সফ্‌টওয়্যার।

এবারের চ্যাম্পিয়ন্স লিগে মোট ৩৬টি দল খেলবে। সেই ৩৬টি দলকে চারটি পটে ভাগ করা হয়েছিল। অর্থাৎ, প্রতি পটে ৯টি করে দল। প্রতিটি দল নিজের পটের দু’টি এবং বাকি তিনটি পটের প্রতিটি থেকে দু’টি করে দলের সঙ্গে খেলবে। তার মধ্যে চারটি হোম ও চারটি অ্যাওয়ে ম্যাচ।

বৃহস্পতিবার মোনাকোয় অনুষ্ঠিত হল চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠান। উপস্থিত ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো এবং জিয়ানলুইজি বুফন। রোনালদোকে বিশেষ পুরস্কার দেওয়া হল। চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড এখনও রোনালদোর দখলে।

ড্র‘য়ের আনুষ্ঠানিকতা সারলেন তিনিই। সফ্‌টঅয়্যারে একটা ক্লিক করলেন, আর অমনি ঠিক হয়ে গেল কোন দল খেলবে কার বিরুদ্ধে।

বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে মুখোমুখি হতে হবে লিভারপুলের। বার্সেলোনাকে খেলতে হবে বায়ার্ন মিউনিখের বিপক্ষে। কোচ হান্সি ফ্লিক এবার শত্রু হয়েই যাবেন মিউনিখে। তার অধীনেই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ৮-২ ব্যবধানে বার্সার বিপক্ষে জিতেছিলো বায়ার্ন। শুধু তাই নয়, সেবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাও তুলেছিলো জার্মান ক্লাবটি।

ম্যানচেস্টার সিটিকে খেলতে হবে পিএসজির বিপক্ষে। গত মৌসুমের ফাইনালের রিপিট হবে গ্রুপ পর্বেই। বরুশিয়া ডর্টুমন্ড যে মুখোমুখি হবে রিয়ালের!

UCL Draw

এক নজরে দেখে নেওয়া যাক বড় দলগুলা কে কার বিরুদ্ধে খেলবে...

রিয়াল মাদ্রিদ: বুরশিয়া ডর্টমুন্ড (হোম), লিভারপুল (অ্যাওয়ে), এসি মিলান (হোম), আটালান্টা (অ্যাওয়ে), সালজবার্গ (হোম), লিলে (অ্যাওয়ে), স্টুটগার্ট (হোম) এবং ব্রেস্ট (অ্যাওয়ে)।

বার্সেলোনা: বায়ার্ন মিউনিখ (হোম), বরুশিয়া ডর্টমুন্ড (অ্যাওয়ে), আটালান্টা (হোম), বেনফিকা (অ্যাওয়ে), ইয়ং বয়েজ (হোম), সেভেরনা ভেজদার (অ্যাওয়ে), ব্রেস্ট (হোম) এবং মোনাকো (অ্যাওয়ে)।

অ্যাটলেটিকো মাদ্রিদ: লাইপজিগ (হোম), পিএসজি (অ্যাওয়ে), লেভারকুসেন (হোম), বেনফিকা (অ্যাওয়ে), লিলে (হোম), সালজবার্গ (অ্যাওয়ে), স্রোভান ব্রাতিস্লাভা (হোম), স্পার্টা প্রাগ (অ্যাওয়ে)।

ম্যানচেস্টার সিটি: ইন্টার মিলান (হোম), পিএসজি (অ্যাওয়ে), ক্লাব ব্রুগে (হোম), জুভেন্টাস (অ্যাওয়ে), ফেয়েনুর্দ (হোম), স্পোর্টিং লিসবন (অ্যাওয়ে), স্পার্তা প্রাগ (হোম) এবং স্লোভান ব্রাতিস্লাভা (অ্যাওয়ে)।

আর্সেনাল: পিএসজি (হোম), ইন্টার মিলান (অ্যাওয়ে), শাখতার দোনেৎস্ক (হোম), আটালান্টা (অ্যাওয়ে), ডাইনামো জাগরেব (হোম), স্পোর্টিং লিসবন (অ্যাওয়ে), মোনাকো (হোম), জিরোনা (অ্যাওয়ে)।

লিভারপুল: রিয়াল মাদ্রিদ (হোম), লাইপজিগ (অ্যাওয়ে), লেভারকুসেন (হোম), এসি মিলান (অ্যাওয়ে), লিলে (হোম), পিএসভি (অ্যাওয়ে), বোলোনা (হোম) এবং জিরোনা (অ্যাওয়ে)।

অ্যাস্টন ভিলা: বায়ার্ন মিউনিখ (হোম), আরবি লাইপজিগ (অ্যাওয়ে), জুভেন্টাস (হোম), ক্লাব ব্রাগস (অ্যাওয়ে), সেল্টিক (হোম), ইয়ং বয়েজ (অ্যাওয়ে), বোলোনা (হোম), মোনাকো (অ্যাওয়ে)।

বায়ার্ন মিউনিখ: পিএসজি (হোম), বার্সেলোনা (অ্যাওয়ে), বেনফিকা (হোম), শাখতার দোনে’স্ক (অ্যাওয়ে), ডাইনামো জাগরেব (হোম), ফেয়েনুর্দ (অ্যাওয়ে), স্লোভান ব্রাতিস্লাভা (হোম) এবং অ্যাস্টন ভিলা (অ্যাওয়ে) বিরুদ্ধে।

পিএসজি: ম্যানচেস্টার সিটি (হোম), বায়ার্ন মিউনিখ (অ্যাওয়ে), অ্যাথলেটিকো মাদ্রিদ (হোম), আর্সেনাল (অ্যাওয়ে), পিএসভি (হোম), সালজবার্গ (অ্যাওয়ে), জিরোনা (হোম) এবং স্টুটগার্ট (অ্যাওয়ে)।

আইএইচএস/

Read Entire Article