লোকসানের বোঝা নিয়েই ম্যাংগো স্পেশাল ট্রেন ছুটবে আজ

3 months ago 40

আম পরিবহনের জন্য আবারো চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন। সোমবার (১০ জুন) সন্ধ্যা ৬টায় চাঁপাইনবাবগঞ্জ জেলার রোহনপুর স্টেশন থেকে এই ট্রেন ছেড়ে যাবে। পশ্চিম রেলওয়ের মহাব্যাবস্থাপক অসীম কুমার তালুকদার এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে গত ৪ বছরের ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেনটিতে সঠিক পরিকল্পনা ও আন্তরিকতার অভাবে গত চার বছরে আয়ের চেয়ে ব্যয় হয়েছে দ্বিগুণেরও বেশি। লোকসানের পরিমাণ কোটি টাকা ছাড়িয়েছে।

তথ্যমতে ২০২০ সালে ৪৭ দিনে ম্যাংগো স্পেশাল ট্রেনে আম পরিবহন হয় ১১ লাখ ৯৯ হাজার ৫৯ কেজি। এতে আয় হয় ১৩ লাখ ৩৭ হাজার ৫৩৬ টাকা, আর ব্যয় হয় ৫৬ লাখ ৪০ হাজার টাকা।

২০২১ সালে ৪৯ দিনে ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে আম পরিবহন হয় ২২ লাখ ৯৯ হাজার ৯২০ কেজি। এতে আয় হয় ২৬ লাখ ৩০ হাজার ৯২৮ টাকা আর ব্যয় হয়েছে ৫৮ লাখ ৮০ হাজার টাকা।

২০২২ সালে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন আম পরিবহন করেছে ৭ দিন। এ সময় ১ লাখ ৭৮ হাজার ৭৭৮ কেজি আম পরিবহন হয়। এতে আয় হয় ২ লাখ ১২ হাজার ১৭৪ টাকা আর ব্যয় হয়েছে ১২ লাখ ৪০ টাকা।

সবশেষ ২০২৩ সালে ম্যাংগো স্পেশাল ট্রেনে আম পরিবহন হয়েছে ১৮ দিন। এসময় ১২ লাখ ৭ হাজার কেজি আম পরিবহন হয়। এতে আয় হয়েছে ৪ লাখ ৪৮ হাজার ৫০২ টাকা। আর ব্যয় ১৯ লাখ ৬২ হাজার টাকা।

চার বছরে রেল আয় করেছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০। এ সময় রেল পরিচালনা করতে ব্যয় হয়েছে ১ কোটি ৪৭ লাখ ২২ হাজার টাকা। ফলে আম পরিবহন করে রেল লোকসান গুনেছে ১ কোটি ৯২ হাজার ৮৬০ টাকা।

পশ্চিম রেলওয়ের মহাব্যাবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, প্রতি বছরের মতো এবারও রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকার উদ্দেশে আম নিয়ে ছুটবে ম্যাংগো স্পেশাল ট্রেন। আজ সন্ধ্যা ৬টায় চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন থেকে যাত্রা শুরু করবে ট্রেনটি।

তিনি আরও বলেন, এ বছর কেমন সাড়া পড়বে এখনো বোঝা যাচ্ছে না। বিকেল ৫টা পর্যন্ত বুকিং নেওয়া হবে। তখন সাড়া বোঝা যাবে।

সাখাওয়াত হোসেন/এফএ/এএসএম

Read Entire Article