শেষ মুহূর্তের গোলে অপরাজিত থেকেই নকআউট পর্বে জার্মানি

4 months ago 45

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জিতে আগেই ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলায় নিজেদের জায়গা নিশ্চিত করেছিল জার্মানি। আজ সুইজারল্যান্ডের বিপক্ষে নকআউট পর্বে নিজেদের আত্মবিশ্বাস বাড়ানোর ম্যাচে নেমেছিল জার্মানরা। কিন্তু এই ম্যাচে হারতেই বসেছিল স্বাগতিকরা। তবে শেষ মুহূর্তে নিকোলাস ফুলক্রগের গোলে ১-১ সমতায় খেলা শেষে অপরাজিত ও গ্রুপসেরা হয়েই নকআউট পর্বে গেল জার্মানি।

অপরদিকে আজকের ম্যাচে ড্র করলেও ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোয় ওঠতে পেরেছে সুইজারল্যান্ড। কারণ অপর ম্যাচে ১ পয়েন্ট নিয়ে থাকা স্কটল্যান্ডকে ১-০ ব্যবধানে হারিয়ে দিয়েছে হাঙ্গেরি। যে কারণে হাঙ্গেরি ৩ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে আছে। বিদায় নিশ্চিত হয়ে গেছে স্কটল্যান্ডের।

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে জার্মানি। ১৭ মিনিটে জার্মানির হয়ে স্কোর করে ফেলেছিলেন রবার্ট অ্যানড্রিক। কিন্তু ভিএআর চেকে দেখা যায় গোলের আগে ফাউল হয়েছে। ফলে সেই গোলটি বাতিল করে দেন রেফারি।

২৮ মিনিটে ম্যাচের দৃশ্যপট বদলে দেয় সুইজারল্যান্ড। জার্মানির জালে বল জমা করে ১-০ তে এগিয়ে যায় সুইসরা। রেমে ফ্রুয়েলারের অ্যাসিস্ট থেকে ডানপায়ের দারুণ শটে স্বাগতিকদের জাল কাঁপান দান নদয়ে।

এর ২ মিনিট পর আরও একটা আক্রমণ করে সুইজারল্যান্ড। মাইকেল অ্যাবিশেরের অ্যাসিস্ট থেকে নদয়ের করা শটটি গোলবারের বাইরে দিয়ে চলে যায়।

বিরতিতে যাওয়ার আগে টানা কয়েকটি আক্রমণ করে জার্মানি। কিন্তু অ্যান্টোনিও রুডিগার, কাই হ্যাভেরতজ ও অ্যানড্রিকের সেই চেষ্টা ব্যর্থ হয়। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় সুইজারল্যান্ড।

দ্বিতীয়ার্ধে খেলতে নেমে আক্রমণের ধার আরও বাড়াতে থাকে জার্মানি। ৫০ মিনিটে ফ্লোরিয়ান ভিরতজের অ্যাসিস্ট খেকে দারুণ এক শট নেন জামাল মুসিয়ালা। কিন্তু সুইস গোলরক্ষক সেটি রুখে দেন। এর ৫ মিনিট পর টনি ক্রসের একটি শট গোলবারের বাইরে দিয়ে চলে যায়।

এই অর্ধে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে থাকে সুইজারল্যান্ড। তবে দুইবার একবার আক্রমণে আসলেও সেটি জোরালো ছিল না।

শেষ মুহূর্তে এসে সফল হয় জার্মানি। ৯১ মিনিটে ডেভিড রাউমের ক্রস থেকে ফুলক্রগের দুর্দান্ত হেডে সমতায় (১-১) ফেরে জার্মানরা। শেষ পর্যন্ত এই ব্যবধানেই খেলা শেষ হয়। ফলে অপরাজিত থেকেই শেষ ষোলোয় উঠে জার্মানি।

এমএইচ/

Read Entire Article