সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ জুন ২০২৪

4 months ago 28

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রুশ সেনাপ্রধানের বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানা

রাশিয়ার সেনাপ্রধান ও সাবেক প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনে বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা করায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সংবিধান হাতে নিয়ে শপথ নিলেন রাহুল গান্ধী

লোকসভার সদস্য হিসেবে শপথ নিয়েছেন রাহুল গান্ধী। হাতে সংবিধানের একটি কপি নিয়ে শপথ নেন এই কংগ্রেস নেতা।

কেনিয়ায় নতুন আইনের বিরুদ্ধে বিক্ষোভ, সংসদ ভবনে আগুন

নতুন একটি আর্থিক বিলের বিরুদ্ধে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করছে পুলিশ।

বাইডেন-ট্রাম্পের নির্বাচনী প্রচার, আলোচনায় অর্থনীতির যেসব বিষয়

চলতি বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এতে আবারও প্রার্থী হয়েছেন সাবেক বিতর্কিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। প্রচলিত নিয়ম অনুযায়ী নির্বাচনের আগে এই দুই প্রার্থীর মধ্যে শুরু হবে টেলিভিশন বিতর্ক।

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন কারা?

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইব্রাহিম রাইসির মৃত্যুর পর প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচন হতে চলেছে ইরানে। আগামী ২৮ জুন নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন দেশটির ভোটাররা। সেখানে এবার প্রেসিডেন্ট পদের জন্য লড়াই করছেন ছয়জন প্রার্থী। তাদের মধ্যে যেমন পার্লামেন্ট স্পিকারের মতো সুপরিচিত মুখ রয়েছেন, তেমনি রয়েছেন অল্প পরিচিত প্রার্থীও।

পানি সংকটের প্রতিবাদে অনশন, মন্ত্রীকে নেওয়া হলো হাসপাতালে

ভারতের রাজধানী দিল্লিতে তীব্র পানি সংকটের প্রতিবাদে অনশনরত পানিমন্ত্রী অতিশীকে হাসপাতালে নেওয়া হয়েছে। জানা গেছে, অনশনের চার দিনের মাথায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। রক্তে শর্করার মাত্রা কমতে শুরু করায় তড়িঘড়ি করে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

খাবার-পানির ভয়াবহ সংকটে গাজা, সাগরের নোনা জলই এখন শেষ ভরসা

দুর্ভিক্ষের উচ্চ ঝুঁকিতে রয়েছে গাজা। সেখানে ৪ লাখ ৯৫ হাজারের বেশি ফিলিস্তিনি ভয়াবহ খাদ্য ঘাটতির মধ্যে দিন কাটাচ্ছেন। ইসরায়েলি বাহিনী ভয়াবহ আগ্রাসনে ত্রাণবাহী কোনো ট্রাকও সেখানে প্রবেশ করতে পারছে না। ফলে একদিকে খাবার নিয়ে ত্রাণবাহী গাড়ি অপেক্ষা করছে অন্যদিকে তীব্র ক্ষুধায় ছটফট করছে গাজার ছোট ছোট শিশু, নারী, পুরুষ এবং বয়স্ক লোকজন।

গাজায় ইসরায়েলি হামলায় হামাস প্রধানের বোনসহ নিহত ১০

গাজার আল-শাতি ক্যাম্পে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় হামাসপ্রধান ইসমাইল হানিয়েহের বোনসহ ১০ জন নিহত হয়েছেন। খান ইউনিসে ত্রাণসামগ্রী নিতে যাওয়া লোকজনের ওপর হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ত্রাণবাহী ট্রাকের পাহারায় থাকা এক রক্ষীসহ অন্তত ১০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

গঙ্গার পানিবণ্টন নিয়ে মমতার অভিযোগ খারিজ মোদী সরকারের

বাংলাদেশের সঙ্গে গঙ্গার পানিবণ্টন চুক্তি নবায়ন নিয়ে মমতা ব্যানার্জীর অভিযোগ মানতে রাজি নয় ভারতের কেন্দ্রীয় সরকার। সরকারি একাধিক সূত্র বলছে, রাজ্য সরকারকে না জানিয়েই কেন্দ্র এককভাবে এই চুক্তি নবায়ন করতে চলেছে বলে যে অভিযোগ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী, সেটি সঠিক নয়।

অবশেষে মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

অবশেষে মুক্তি পেলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। যুক্তরাজ্যের একটি কারাগার থেকে মুক্তি পাওয়ার পর নিজ দেশ অস্ট্রেলিয়ায় ফিরছেন তিনি। সামাজিক মাধ্যমে এক পোস্টে উইকিলিকসের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসির।

এমএসএম/এএসএম

Read Entire Article