সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জুলাই ২০২৪

1 month ago 23

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শেখ হাসিনাকে নিয়ে মিথ্যা প্রতিবেদন, ক্ষমা চাইল ভারতীয় সংবাদমাধ্যম
বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন চলাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে মিথ্যা ও ভিত্তিহীন প্রতিবেদন প্রকাশের জন্য ক্ষমা চেয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এনই। আন্দোলনের মধ্যে রোববার (২১ জুলাই) সংবাদমাধ্যমটি তাদের ওয়েবসাইটে ‘ইন্ডিয়ান স্টুডেন্টস ফ্লি ঢাকা অ্যামিড ভায়োলেন্ট ক্ল্যাশেস, পিএম শেখ হাসিনা এয়ারলিফটেড’ শিরোনামে সংবাদ প্রকাশ করে।

বাংলাদেশে সহিংসতা/ দ্রুত বিশদ তথ্য প্রকাশের আহ্বান জাতিসংঘ মানবাধিকার প্রধানের
বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার বিস্তারিত তথ্য দ্রুত প্রকাশের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। এসব ঘটনার ‘নিরপেক্ষ, স্বাধীন ও স্বচ্ছ’ তদন্তেরও দাবি জানিয়েছেন তিনি।

আপাতত বন্ধই থাকছে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ রেল যোগাযোগ
বাংলাদেশজুড়ে কোটা সংস্কার আন্দোলনের পর পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও এখনো বন্ধই থাকছে কলকাতা ও ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস। তাছাড়া অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে নিউ জলপাইগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেস।

অলিম্পিকের ঠিক আগে ‘নাশকতায়’ থমকে গেলো ফ্রান্সের রেল যোগাযোগ
প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে, ফ্রান্সের উচ্চ-গতির রেল অবকাঠামোয় (টিজিভি) একাধিকবার অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এতে একপ্রকার অচলই হয়ে গেছে দেশটির রেল যোগাযোগ।

জনপ্রিয়তায় ট্রাম্প-হ্যারিসের হাড্ডাহাড্ডি লড়াই
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর বাকি ১০০ দিনের মতো। তার আগে জনপ্রিয়তার দৌড়ে একে অপরকে সমানে টেক্কা দিচ্ছেন দুই প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিস। জরিপ বলছে, দেশটির সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান ভাইস প্রেসিডেন্টের মধ্যে জনসমর্থনের রেটিংয়ে পার্থক্য খুবই সামান্য। কোথাও ট্রাম্প এগিয়ে, তো কোথাও হ্যারিস।

প্রেসিডেন্ট নির্বাচনের সময় ঘোষণা করেছে শ্রীলঙ্কা
নজিরবিহীন অর্থনৈতিক সংকট এবং ব্যাপক অস্থিরতার পর প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনের সময় ঘোষণা করেছে শ্রীলঙ্কা। দেশটির নির্বাচন কমিশন শুক্রবার এক ঘোষণায় জানিয়েছে, আগামী সেপ্টেম্বরে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

মরক্কোয় তাপপ্রবাহ, একদিনে ২১ জনের মৃত্যু
মরক্কোর কেন্দ্রীয় শহর বেনি মেল্লালে ২৪ ঘণ্টায় তীব্র তাপপ্রবাহের কারণে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

বৃষ্টিতে বিপর্যস্ত মহারাষ্ট্র, মুম্বাইয়ে রেড অ্যালার্ট
মুম্বাই, পুনে, পালঘরসহ ভারতের মহারাষ্ট্র রাজ্যের বিস্তীর্ণ এলাকা বৃষ্টিতে বিপর্যস্ত। এরই মধ্যে রাজ্যে পানিতে ডুবে ও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সাতজনের মৃত্যু হয়েছে। শুক্রবারও (২৬ জুলাই) রেড অ্যালার্ট জারি রাখা হয়েছে মুম্বাইতে।

তাইওয়ান-ফিলিপাইনে টাইফুনের আঘাত, নিহত ২১
তাইওয়ান এবং ফিলিপাইনে তাণ্ডব চালানোর পর এবার চীনের মূল ভূখণ্ডে আঘাত হানলো টাইফুন গেমি। তাইওয়ান এবং ফিলিপাইনে টাইফুনের প্রভাবে ভয়াবহ বন্যা এবং ভূমিধস আঘাত হানায় কমপক্ষে ২১ জন নিহত হয়েছে।

বিশ্ববাজারে টানা তিন সপ্তাহ জ্বালানি তেলের দামে পতন
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম শুক্রবার (২৬ জুলাই) সকালে সামান্য বেড়েছে। তবে টানা তিন সপ্তাহ পতনের পথেই রয়েছে দাম। এর অন্যতম কারণ হলো বিশ্বের সবচেয়ে বড় আমদানিকারক দেশ চীনে দুর্বল চাহিদা। তাছাড়া গাজায় যুদ্ধবিরতি চুক্তিরও সম্ভাবনা রয়েছে।

প্রতিবাদ জানাতে দিল্লি গেলেন মমতা
কেন্দ্রীয় সরকারের নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে শুক্রবার (২৬ জুলাই) দিল্লির উদ্দেশে রওয়ানা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সঙ্গে ছিলেন তার ভাতিজা অভিষেক বন্দ্যোপাধ্যায়ও।

কেএএ/এএসএম

Read Entire Article