সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ জুলাই ২০২৪

1 month ago 11

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশ নিয়ে যা বলেছি, ঠিক বলেছি: মমতা

বাংলাদেশিদের আশ্রয় দেওয়া নিয়ে নিজের মন্তব্যে অনড় থাকলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। স্পষ্ট জানিয়ে দিলেন, যা বলেছেন, ঠিকই বলেছেন, জেনেই বলেছেন। মমতার দাবি, তার বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিকৃত করেছে বিজেপি। তিনি নিজের মন্তব্য থেকে কোনোভাবেই পিছু হটছেন না। মুখ্যমন্ত্রীর কথায়, ‘যা বলেছি ঠিক বলেছি, আমাকে যেন শেখাতে না আসে।’

পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় ঢাকা ৬ষ্ঠ

পর্যটকদের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় ষষ্ঠস্থানে রয়েছে ঢাকা। প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বসের উপদেষ্টাদের তৈরি এই তালিকায় প্রথম স্থানে রয়েছে ভেনেজুয়েলার শহর কারাকাস। আর পাকিস্তানের শহর করাচি রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে।

মিয়ানমারে বাংলাদেশসহ ছয় দেশের নিরাপত্তা বৈঠক

বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ছয়টি দেশের জাতীয় নিরাপত্তা প্রধানরা আলোচনার জন্য মিয়ানমারে গেছেন। শুক্রবার (২৬ জুলাই) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করে। মিয়ানমারে জান্তার শাসনামলে এটি একটি বিরল ঘটনা।

এশিয়া সফরে ব্লিঙ্কেন, পা রাখলেন লাওসে

এশিয়া সফরে বেরিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সফরের শুরুতেই স্থানীয় সময় শনিবার (২৭ জুলাই) সকালে তিনি লাওসে পা রেখেছেন। এশিয়ার ছয়টি দেশে সফর করবেন এই শীর্ষ মার্কিন কূটনীতিক। এই অঞ্চলে ক্রমাগত চীনের প্রভাব বাড়ছে। এশিয়ার দেশগুলোতে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব পুনরুদ্ধারের লক্ষ্য নিয়েই তার এই সফর বলে মনে করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইউক্রেন সফরে যাচ্ছেন মোদী

রাশিয়ার পর এবার আগামী মাসেই ইউক্রেন সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইতি টানার প্রক্রিয়া নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনা হতে পারে তার। পাশাপাশি দ্রুত যুদ্ধবিরতির জন্য কিয়েভ ও মস্কোর মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকায় অবতীর্ণ হতে পারেন।

আমি না জিতলে মধ্যপ্রাচ্যে আরেকটি বড় যুদ্ধ লাগবে: ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নভেম্বরের নির্বাচনে তিনি না জিতলে মধ্যপ্রাচ্যে আরেকটি বড় যুদ্ধ লাগবে। এমনকি, তৃতীয় বিশ্বযুদ্ধও শুরু হতে পারে। তিনি আরও বলেন, ইসরায়েলের অবশ্যই আত্মরক্ষার অধিকার রয়েছে। তবে গাজায় ফিলিস্তিনিদের দুর্দশা নিয়েও আমার ‘গুরুতর উদ্বেগ’ রয়েছে।

ইহুদি বিয়ে করা কমলা হ্যারিসকেই ‘ইহুদিবিদ্বেষী’ বললেন ট্রাম্প

কমলা হ্যারিসের স্বামী ইহুদি ধর্মানুসারী। তবুও তাকেই ইহুদিবিদ্বেষী তকমা দিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীকে আক্রমণ করতে গিয়ে শুক্রবার (২৬ জুলাই) এ ধরনের বেশ কিছু ‘ভুল’ বা ‘মিথ্যা’ দাবি করেছেন ৭৮ বছর বয়সী এ নেতা।

ওমানে প্রবাসী কর্মী নিয়োগ কঠিন হলো

দেশের শ্রম বাজার নিয়ন্ত্রণ ও নিজ নাগরিকদের কাজের সুযোগ বাড়াতে বৃহৎ পরিসরে নতুন পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। আর এর ফলে দেশটিতে বিদেশি কর্মী নিয়োগ কঠিন হয়ে পড়বে। চলতি বছরের সেপ্টেম্বর থেকেই কার্যকর হতে যাচ্ছে নতুন পদক্ষেপগুলো।

গাজায় স্কুলে ইসরায়েলি হামলায় নিহত ৩০

গাজার দেইর আল বালাহ শহরের একটি স্কুলে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। ওই হামলায় কমপক্ষে ৩০ ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে যে, তারা হামাসের একটি কমান্ড সেন্টারে হামলা চালিয়েছে।

নজিরবিহীন ইন্টারনেট বিভ্রাট/ প্রস্তুত ছিল না বিশ্বের বেশির ভাগ কোম্পানি

বিশ্বব্যাপী বিভিন্ন বিমান সংস্থা থেকে স্বাস্থ্যসেবা, শিপিং থেকে বাণিজ্যিক সংস্থার মতো অনেক প্রতিষ্ঠানই গত শুক্রবার (১৯ জুলাই) ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছে। সাইবার সিকিউরিটি ফার্ম ক্রাউডস্ট্রাইকের সফ্টওয়্যার আপডেটের ত্রুটির কারণে এমন পরিস্থিতি দেখা দেয়। ক্রাউডস্ট্রাইকের এর একটি অটোম্যাটিক আপডেটে ত্রুটির কারণে বিশ্বজুড়ে লাখ লাখ কম্পিউটার অচল হয়ে যায়। ফলে পরিবহন, ব্যবসা-বাণিজ্য, স্বাস্থ্যসেবা, গণমাধ্যমসহ বহু খাতে বিপর্যয় দেখা যায়।

এসএএইচ/এএসএম

Read Entire Article