সমুদ্র সম্পদ রক্ষায় কুয়াকাটায় পরিচ্ছন্নতা অভিযান

3 months ago 41

বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে পটুয়াখালীর কুয়াকাটায় সমুদ্র সম্পদ রক্ষার্থে সচেতনতা ও পরচ্ছিন্নতা অভিযান অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ জুন) সকালে বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ফিসের ইকোফিস-২ এর আয়োজনে সৈকতের জিরো পয়েন্টে পরিচ্ছন্নতা অভিযানের পর সচেতনতায় মাইকিং করা হয়। এছাড়া উদ্ধারকৃত একটি কচ্ছপ অবমুক্ত করেন ব্লু-গার্ডের সদস্যরা।

সমুদ্র সম্পদ রক্ষায় কুয়াকাটায় পরিচ্ছন্নতা অভিযান

আয়োজকরা জানান, সাগর-মহাসাগর পৃথিবীর ফুসফুস নামে পরিচিত। প্রাণীকুলের জন্য অক্সিজেনের সবচেয়ে বড় ভান্ডার হলো এসব সাগর-মহাসাগর। সাগর-মহাসাগরের এ অবদান, প্রয়োজনীয়তা আর উপকারিতাকে স্বতন্ত্রভাবে বিশ্বের সবার সামনে তুলে ধরতেই সমুদ্র দিবসে এই আয়োজন।

পরিচ্ছন্নতা অভিযানে উপস্থিত ছিলেন, সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহকারী গবেষক বখতিয়ার রহমান, ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোন ইনচার্জ আব্দুল খালেক, ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটার (টোয়াক) জয়েন্ট সেক্রেটারি আবুল হোসেন রাজু প্রমুখ।

সমুদ্র সম্পদ রক্ষায় কুয়াকাটায় পরিচ্ছন্নতা অভিযান

এদিকে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়ার সময় এক শিকারর কাছ থেকে একটি কচ্ছপ উদ্ধার করেছে ব্লু-গার্ড সংগঠনের সদস্যরা। পরে এটি সাগরে অবমুক্ত করা হয়।

ব্লু-গার্ড কুয়াকাটা টিমের লিডার মো. ইসলাম জাগো নিউজকে জানান, আন্ধারমানিক মোহনায় এক শিকারি কচ্ছপটা নিয়ে বিক্রির উদ্দেশ্যে যাচ্ছিলেন। এমন সময় আমরা খবর পেয়ে তার কাছ থেকে এটি উদ্ধার করি। পরে কচ্ছপটি সাগরে অবমুক্ত করা হয়।

আসাদুজ্জামান মিরাজ/এনআইবি/এএসএম

Read Entire Article