সরকার আমাদের শত্রুপক্ষ বানাচ্ছে: আন্দোলনকারী শিক্ষার্থীরা

1 month ago 11

আমরা একটা অন্ধকার সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। শিক্ষার্থীরা এই সরকারের শত্রু না। কিন্তু সরকার বারবার আমাদের তাদের শত্রুপক্ষ হিসেবে দাঁড় করিয়ে দিচ্ছে।

সোমবার (২৯ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সামনে আয়োজিত সাধারণ শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সমাবেশে এসব কথা বলেন উপস্থিত শিক্ষার্থীরা।

তারা বলেন, আমাদের শিক্ষার্থীদের আটক করে রাখা হয়েছে। ডিবি অফিসে পুলিশের বন্দুকের মুখে আমাদের সমন্বয়কারীদের দিয়ে বিবৃতি দেওয়া হয়েছে। কিন্তু আমাদের যত বিবৃতি এসেছিল সব ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরির সামনে থেকে। ডিবি অফিস থেকে আসা কোনো বিবৃতি এই শিক্ষার্থী সমাজ মেনে নেবে না। তারা এটা প্রত্যাখ্যান করেছে। আমাদের আন্দোলন ততক্ষণ পর্যন্ত চালিয়ে যাবো যতক্ষণ পর্যন্ত আমাদের নয় দফা দাবি আদায় না হবে।

আরও পড়ুন

শিক্ষার্থীরা বলেন, ডিবি অফিসের ওই বিবৃতি প্রত্যাখ্যান করে শিক্ষার্থীরা যখন আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় তখন আমরা দেখছি সকাল থেকেই পুলিশ ও বিজিবি বিভিন্ন জায়গায় অবস্থান নিয়ে শিক্ষার্থীদের প্রতিহত করার চেষ্টা করছে। তাদের ধাওয়া করছে।

তারা বলেন, পুলিশ দিনের বেলা নাটক করছে আর রাতের বেলা প্রতি মেসে মেসে গিয়ে শিক্ষার্থীদের হয়রানি, হেনস্তা করছে। পুলিশ মোড়ে মোড়ে দাঁড়িয়ে শিক্ষার্থীদের ফোন চেক করছে, তাদের হেনস্তা করছে। আমাদের ফোন কী রাষ্ট্রীয় সম্পত্তি যে তারা আমাদের ফোন চেক করবে? তাদের এই অধিকার কে দিয়েছে? শিক্ষার্থীদের জনগণের মানবাধিকার লঙ্ঘন করার অধিকার তাদের কে দিয়েছে?

শিক্ষার্থীরা বলেন, পুলিশ বিভিন্ন শিক্ষার্থীকে আটক করছে, গ্রেফতার করছে। এমনকি একজন এসএসসি শিক্ষার্থীও তাদের গ্রেফতার থেকে মুক্তি পাচ্ছে না। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। যতক্ষণ পর্যন্ত না আমাদের নয় দফা দাবি আদায় না হচ্ছে ততক্ষণ পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না। অবিলম্বে সব রেইড বন্ধ করতে হবে, পুলিশ সেনাবাহিনী রাজপথ থেকে তুলে নিতে হবে, কারফিউ প্রত্যাহার করতে হবে।

এদিকে আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষার্থীদের সমবেত হওয়ার তথ্য পেয়ে বেলা ১১টা থেকেই পুলিশ পল্টন মোড় থেকে কদম ফোয়ারা মোড় পর্যন্ত রাস্তা বন্ধ করে রাখে। আর এই এলাকায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ, রয়েছে রায়ট কারও। পুলিশের এই উপস্থিতিতে প্রেস ক্লাবের সামনে শিক্ষার্থীরা না এসে ডিআরইউর সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে।

জানা গেছে, সমাবেশে আসা কয়েকজন শিক্ষার্থীকে পল্টন মোড় থেকে আটক করা হয়েছে।

কেএইচ/এমআরএম/এমএস

Read Entire Article