সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ হচ্ছে না, আশাভঙ্গ মোহামেডানের

3 months ago 46

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) নতুন টুর্নামেন্ট হিসেবে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ আয়োজনের উদ্যোগ চালিয়ে আসছিল বেশ কয়েক বছর ধরে। কিন্তু পৃষ্ঠপোষকতা সংক্রান্ত জটিলতার কারণে ফাইলবন্দী হয়েই থাকছে সাফের এই পরিকল্পনা।

গত বছর সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন জোর দিয়েই বলেছিল তারা ২০২৪ সাল অর্থাৎ চলতি বছরের জুন-জুলাইয়ে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপের প্রথম আসর আয়োজন করবে। কিভাবে হবে তার ফরমেশনও ঠিকঠাক করেছিল দক্ষিণ এশিয়ার ফুটবলের সবচেয়ে বড় এই সংগঠনটি।

এই অঞ্চলের সাত দেশের আটটি দল নিয়ে সেন্ট্রাল ভেন্যুতে ক্লাব চ্যাম্পিয়নশিপ আয়োজনে কথা বলেছিলেন সাফের কর্মকর্তারা। এর মধ্যে ফিফা র্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা দেশ থেকে দুটি ক্লাব এবং বাকি ৬ দেশের একটি করে ক্লাব অংশ নেবে টুর্নামেন্টে।

ঘরোয়া মৌসুমে শেষ হওয়ায় কোন কোন ক্লাব অংশ নেবে তাও নির্ধারিত হয়ে গিয়েছিল। র্যাংকিংয়ে এগিয়ে থাকা ভারতের দুটি ক্লাব মুম্বাই সিটি ও গোয়া এফসি, বাংলাদেশের মোহামেডান স্পোটিং ক্লাব লিমিটেড, মালদ্বীপের মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব, নেপালের চার্চ বয়েজ ইউনাইটেড, ভুটানের পারো এফসি ও শ্রীলংকার ব্লু স্টার এফসির অংশ নেওয়ার কথা ছিল ক্লাব চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে।

শুধুমাত্র পাকিস্তানের দলের নাম প্রেরণ বাকি ছিল। পাকিস্তান ফুটবল ফেডারেশন থেকে জানানো হয়েছিল, তারা বাছাই প্রক্রিয়ার মাধ্যমে একটি দলের নাম পাঠাবে।

এসব যখন ঠিকঠাক তখন টুর্নামেন্টের মার্কেটিং প্রতিষ্ঠান দুঃসংবাদ দিয়েছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনকে। তারা জানিয়ে দিয়েছে, ২০২৪ সালে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ আয়োজন করা সম্ভব নয়।

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল জাগো নিউজকে বলেছেন, ‘মার্কেটিং প্রতিষ্ঠান এ বছর অর্থাৎ ২০২৪ সালে ক্লাব চ্যাম্পিয়নশিপ আয়োজন করলে স্পন্সরের ব্যবস্থা করতে পারবে না বলে জানিয়ে দিয়েছে। তাছাড়া এই টুর্নামেন্ট তো আমাদের ক্যালেন্ডারেও নেই। এখনো পরিকল্পনার মধ্যে আছে। তবে আশার বাণী হলো, ২০২৫ সাল থেকে এই টুর্নামেন্ট নিয়মিত আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছে মার্কেটিং প্রতিষ্ঠানটি।’

এবার টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত থেকে সরে আসায় আশাভঙ্গ হলো বাংলাদেশের মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের। বাংলাদেশ প্রিমিয়ার লিগে রানার্সআপ হওয়ার কারণে দীর্ঘদিন পর ক্লাবটির সামনে সুযোগ এসেছিল বৈশ্বিক আসরে অংশ নেওয়ার।

এ মৌসুমে তিনটি রানার্সআপ ট্রফি জেতা মোহামেডানকে ২০২৫ সালে শুরু হতে যাওয়া সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ পেতে পরের লিগেও ভালো করতে হবে। নিয়ম অনুযায়ী লিগ চ্যাম্পিয়নরা যদি এএফসির কোনো টুর্নামেন্টে সুযোগ পায় তখন রানার্সআপ দল খেলবে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপে।

এবারের লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলবে এএফসি চ্যালেঞ্জ লিগের বাছাই পর্বে। যে কারণে মোহামেডানের খেলার কথা ছিল সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপে।

আনোয়ারুল হক হেলাল আরও বলেন, ‘আগামী বছর যখন টুর্নামেন্ট হবে তখন দেশগুলোর ঘরোয়া আসরে ক্লাবগুলোর অবস্থানের ওপর নির্ভর করবে কারা খেলবে সাফের এই নতুন প্রতিযোগিতায়।’

আরআই/এমএইচ/এমএস

Read Entire Article