সেবার কেনিয়া, এবার আফগানিস্তান: ২১ বছর আগের স্মৃতিচারণ বাশারের

4 months ago 23

‘ইশ, আফগানদের বদলে প্রোটিয়াদের সাথে ২৭ জুন ভোরে সেমির যুদ্ধে মুখোমুখি হতে পারতাম আমরাও!’ টাইগার ভক্ত-সমর্থকদের বড় অংশ এখনো আফসোসে-আক্ষেপে পুড়ছেন।

আফগানরা যতই নিজ যোগ্যতা, দক্ষতা আর দৃঢ় সংকল্প দেখিয়ে সেমিতে খেলুক না কেন, বাংলাদেশের ভক্ত ও সমর্থকদের তা মেনে নেওয়া কঠিন। কারণ আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের তুলনায় আফগানিস্তান নবীন দল। টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানদের অভিষেক ২০১৪ সালে এই ফরম্যাটের বিশ্বকাপে। সেবার বাংলাদেশ ছিল ওই আসরের স্বাগতিক।

শেরে বাংলায় প্রথম পর্বে আফগানদের মাত্র ৭২ রানে অলআউট করে ৯ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছিল মাশরাফি, তামিম, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহদের নিয়ে গড়া বাংলাদেশ। এবার সেই আফগানিস্তানের কাছে হারে স্বপ্নভঙ্গ। খারাপ লাগার খোরাক বৈকি! একটু ঘুরিয়ে বললে, ‘এ যেন কার হাসি কে হাসে’র মতো অবস্থা।

কেউ কেউ হয়তো ভাবছেন, এবারই বুঝি প্রথম এমন হলো যে, বাংলাদেশের স্বপ্ন ভেঙে আরেক দল পৌঁছে গেলো সেমিফাইনালে। ব্যাপারটা কিন্তু তা নয়। ফরম্যাট ভিন্ন হলেও ইতিহাস জানাচ্ছে, এরও আগে ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপে অমন ঘটনা ঘটেছিল।

খালেদ মাসুদ পাইলট, হান্নান সরকার, মোহাম্মদ আশরাফুল, আল শাহরিয়ার রোকন, হাবিবুল বাশার, তুষার ইমরান, অলক কাপালিদের নিয়ে গড়া বাংলাদেশ পারেনি। কিন্তু স্টিভ টিকোলো, মরিস ওদুম্বে, কেনেডি ওটিয়ানো, হিতেশ মোদি, থমাস ওদোয়োর কেনিয়া পৌঁছে গিয়েছিল ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে। সেমির পথে গ্রুপপর্বে বাংলাদেশকে ৩২ রানে হারিয়েছিল কেনিয়া।

যে দলটিকে ১৯৯৭ সালের আইসিসি ট্রফির ফাইনালে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ, সেই দল বিশ্বকাপের শেষ চারে। আর বাংলাদেশ গ্রুপপর্ব থেকেই বিদায়। ভক্ত ও সমর্থকরা চরম হতাশ হয়েছিলেন।

ক্রিকেটারদের তখন কেমন লেগেছিল? বাংলাদেশের ২০০৩ বিশ্বকাপ দলের অন্যতম সদস্য হাবিবুল বাশারকে জাগো নিউজের পক্ষ থেকে এ প্রশ্ন করা হলে তিনি জানান, কেনিয়ার সাফল্য নিয়ে তাদের মনে কোনো কষ্ট ছিল না।

হাবিবুল বাশার বলেন, ‘কেনিয়া সেমিফাইনাল খেলছে, আমরা কিছুই মনে করিনি। ভাবিনি। কারণ কেনিয়া তো আর আমাদের টপকে বা আমাদের হারিয়েই সেমিতে জায়গা করে নেয়নি। ওই আসরে আমাদের অবস্থা এতটাই খারাপ ছিল যে, শুধু নিজেদের নিয়েই ব্যস্ত ছিলাম। কারণ আমরা খুব, খুব খারাপ খেলেছিলাম।’

সেই বিশ্বকাপে বাংলাদেশ সবচেয়ে খারাপ পারফরম্যান্স করে। আইসিসির সহযোগি সদস্য কানাডার কাছে হার দিয়ে শুরু, তারপর একে একে সব গ্রুপ ম্যাচেই পরাজয় ছিল সঙ্গী।

সে প্রসঙ্গ টেনে বাশার বলেন, ‘কেনিয়ার সাথে শেষ ম্যাচের আগে কানাডার মত দলের বিপক্ষে প্রথম ম্যাচে হেরেছিলাম। আমাদের ওই বিশ্বকাপটা এত খারাপ গিয়েছিল যে, কেনিয়া সেমিফাইনাল খেলে ফেললো, তা মাথায়ই আসেনি। বরং ৬ বছর আগে যে কেনিয়াকে আইসিসি ট্রফির ফাইনালে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন হই, সেই দলের কাছে হারের বেদনাই আমাদের পুড়িয়েছে বেশশ। আমরা কানাডা আর কেনিয়ার কাছে হারাটা নিয়ে অনেক বেশি আপসেট ছিলাম। কে সেমিতে গেল তা মাথায়ই আসেনি।’

এআরবি/এমএমআর

Read Entire Article