স্লোভেনিয়া ৩ পয়েন্টে উঠলেও কেন ৪ পয়েন্ট নিয়েও বাদ ইউক্রেন

4 months ago 35

ইউরো টুর্নামেন্টের শুরু থেকেই এবার আভাস পাওয়া যাচ্ছিল যে, এবারের আসর অনেক প্রতিযোগিতামূলক হবে। তারই যেন প্রতিফলন ঘটলো ইউরোতে গ্রুপ 'ই' তে।

এই গ্রুপে থাকা চার দলেরই পয়েন্ট ৪ করে। রোমানিয়া, বেলজিয়াম ও তৃতীয় হয়ে স্লোভাকিয়া উঠে গেল পরের রাউন্ডে। কিন্তু সবার শেষে থাকা ইউক্রেনকে বিদায় নিতে হচ্ছে ৪ পয়েন্ট পেয়েও। অথচ অন্যান্য দলগুলো ৩ পয়েন্ট পেয়েও যেতে পারছে পরের রাউন্ডে।

বেলজিয়ামের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে জয় ছাড়া অন্য কোনো বিকল্প ছিল না ইউক্রেনের সামনে। সেক্ষেত্রে শর্ত ছিল, অপর ম্যাচটি ড্র হতে পারবে না। কিন্তু শেষ পর্যন্ত স্লোভাকিয়া-রোমানিয়া ম্যাচ ড্র হওয়াতে গোল ব্যবধানে পিছিয়ে পড়ে চতুর্থ স্থান অর্জন করতে হয় তাদের।

ইউরো টুর্নামেন্টের ইতিহাসে ইউক্রেনই প্রথম দল, যারা ৪ পয়েন্ট পেয়েও নকআউট পর্বে উঠতে ব্যর্থ হলো। টুর্নামেন্টের ফরম্যাটেই বলা ছিল, ৬টি গ্রুপ থেকে তৃতীয় হওয়া ৬ দলের মধ্যে পয়েন্টে এগিয়ে থাকা ৪টি দল খেলবে শেষ ষোলোয়। যে কারণে স্লোভেনিয়া তাদের গ্রুপে ৩ পয়েন্ট পেয়েও পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে।

হাঙ্গেরির সামনেও ৩ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে, যদি না গ্রুপ 'এফ' থেকে চেক রিপাবলিক কিংবা জর্জিয়া জয়হীন থাকে।সে হিসেবে নিজেদেরকে কেবল দুর্ভাগা ভাবতেই পারে ইউক্রেন।

আরআর/এমএইচ/

Read Entire Article