হাত ফসকে বল যায় না ছুটে...

3 months ago 53

একটি ক্যাচ বদলে দিতে পারে অনেক কিছু। গড়ে দিতে পারে ম্যাচের ভাগ্য। এমনকি একটি ক্যাচ এনে দিতে পারে বিশ্বকাপও। আবার ক্যাচ মিসে বিশ্বকাপ থেকে ছিটকে দেয়ার নজিরও আছে অনেক। কথায়ই আছে, ‘ক্যাচ মিস তো ম্যাচ মিস’।

এজন্য ক্যাচ ধরতে পারলেও ম্যাচটা চলে আসে নিজেদের নিয়ন্ত্রণে। টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। আগের আট আসর মিলিয়ে সবচেয়ে বেশি ক্যাচ ধরেছেন কোন ক্রিকেটার?

উত্তরের প্রথম নামটি দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের। টুর্নামেন্টের সর্বশেষ দুই আসের খেলেননি তিনি। তবে আগের ৬ আসরে ৩০ ম্যাচের মধ্যে ২৫ ইনিংসে ফিল্ডিং করে ২৩টি ক্যাচ নিয়েছেন ডি ভিলিয়ার্স। দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

তার সামনে সুযোগ থাকছে এই বিশ্বকাপে ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে যাওয়ার। ৩৪ ম্যাচ খেলে ২১টি ক্যাচ ধরেছেন ওয়ার্নার। তালিকার তিনে আছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। ২৮ ম্যাচে ১৯ ক্যাচ নিয়েছেন তিনি। গাপটিল অবশ্য এবার যাচ্ছেন না বিশ্বকাপে।

তালিকার চারে থাকা গ্লেন ম্যাক্সওয়েল এবারের বিশ্বকাপে যাচ্ছেন। ২৪ ম্যাচ খেলে ১৬টি ক্যাচ নিয়েছেন তিনি। রোহিত শর্মা ৩৯ ম্যাচে ১৬ ও কেইন উইলিয়ামসন ২৫ ম্যাচে ১৫ ক্যাচ নিয়ে আছেন চার ও পাঁচ নম্বর। তারা দু’জনও যাচ্ছেন এবারের বিশ্বকাপে।

বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ ক্যাচ সাকিব আল হাসানের। টি-টোয়েন্টি বিশ্বকাপের সবগুলো আসরেই খেলেছেন তিনি। সবমিলিয়ে ৩৬ ম্যাচ খেলে মাত্র ১০টি ক্যাচ নিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

এক আসরে সর্বোচ্চ ক্যাচ নেওয়ার রেকর্ডটি শ্রীলঙ্কার দাসুন শানাকার দখলে। সর্বশেষ ২০২২ আসরেই ৮ ম্যাচে ৯ ক্যাচ নেন তিনি। এক ইনিংসে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ডটি আবার দখলে ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামির কাছে। ২০১০ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে চারটি ক্যাচ নিয়েছিলেন তিনি।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচ ধরেছেন যে সব ফিল্ডার

খেলোয়াড়

সময়কাল

ম্যাচ

ইনিংস

ক্যাচ

সর্বোচ্চ

এবি ডি ভিলিয়ার্স

২০০৭-২০১৬

৩০

২৫

২৩

ডেভিড ওয়ার্নার

২০০৯-২০২২

৩৪

৩৪

২১

মার্টিন গাপটিল

২০০৯-২০২১

২৮

২৮

১৯

গ্লেন ম্যাক্সওয়েল

২০১২-২০২২

২৪

২৪

১৬

রোহিত শর্মা

২০০৭-২০২২

৩৯

৩৯

১৬

কেন উইলিয়াসন

২০১২-২০২২

২৫

২৫

১৫

ডোয়াইন ব্রাভো

২০০৭-২০২১

৩৪

৩৪

১৫

স্টিভেন স্মিথ

২০১০-২০২২

১৯

১৯

১৪

রস টেলর

২০০৭-২০১৬

২৮

২৮

১৪

নাথান ম্যাককালাম

২০০৭-২০১৬

২২

২২

১৩

ড্যারেন স্যামি

২০০৯-২০১৬

২৫

২৫

১৩

আইএইচএস/

Read Entire Article