হিলিতে কমেছে পেঁয়াজের দাম

1 month ago 17

দিনাজপুরের হিলিতে কয়েকদিনের তুলনায় কেজিতে পাঁচ টাকা কমেছে ভারতীয় পেঁয়াজের দাম। এতে বাজারে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

শনিবার (২৭ জুলাই) বিকেল ৫টায় হিলি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, ভারতীয় ইন্দোর ও নাসিক জাতের পেঁয়াজ ৮৮-৯০ টাকায় খুচরা বাজারে বিক্রি হচ্ছে, যা দুদিন আগে ছিল ৯৫ টাকা। আর দেশি পেঁয়াজ ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বন্দরে নাসিক ও ইন্দোর জাতের ভারতীয় পেঁয়াজের আমদানি বেড়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) ১৭ গাড়িতে ৪৯৬ টন পেঁয়াজ আমদানি হয়েছে। তার আগের দিন আমদানি হয়েছে ২৪ গাড়ি (৭০৩ টন) পেঁয়াজ।

হিলি বাজারে পেঁয়াজ বিক্রেতা শাকিল আহমেদ জাগো নিউজকে বলেন, ‘ভারতীয় পেঁয়াজের আমদানি বাড়ায় বাজারে পাইকারি ও খুচরা দাম কিছুটা কমেছে। দুদিন আগে নাসির ও ইন্দোর জাতের পেঁয়াজ বিক্রি হয়েছে কেজি ৯৫ টাকা। আজ সেই পেঁয়াজ ৮৯-৯০ টাকায় বিক্রি হচ্ছে।

পেঁয়াজ কিনতে আসা ষাটোর্ধ্ব অটোরিকশাচালক জয়নাল আবেদীন বলেন, ‘আমার সংসারে নাতি-নাতনিসহ পাঁচজন। আজ ৯০ টাকা কেজি দরে আড়াইশ গ্রাম পেঁয়াজ কিনলাম। এ পেঁয়াজে কয়দিন চলবে? দাম আরও কমলে ভালো হতো।’

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, দেশের সহিংস পরিস্থিতির মধ্যেও হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত ছিল। তবে আমদানির পরিমাণ ওঠানামা করছে। এসব পেঁয়াজ দ্রুত ছাড় করতে আমরা সজাগ রয়েছি।

মাহাবুর রহমান/এসআর/এমএস

Read Entire Article