১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা পেছানোর দাবি

3 months ago 25

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আগামী ১২ ও ১৩ জুলাই। দেশের ৮ বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। তবে দেশের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাত ও বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন চাকরিপ্রার্থীরা।

তারা বলছেন, ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজারের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন ১৫ লাখেরও বেশি মানুষ। নতুন করে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চলের নিম্নাঞ্চলও প্লাবিত হচ্ছে। কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর, টাঙ্গাইলের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার মোজাম্মেল হোসেন ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা উত্তীর্ণ হয়েছেন। তার স্বপ্ন শিক্ষক হবেন। সে স্বপ্নপূরণে এখন বড় বাধা বন্যা পরিস্থিতি।

মোজাম্মেল হোসেন জাগো নিউজকে বলেন, সারিয়াকান্দিতে বন্যা পরিস্থিতি খুবই খারাপ। জীবন নিয়ে আমরা শঙ্কায় দিন পার করছি। প্রতিদিন পানি বাড়ছে। যাতায়াত ব্যবস্থা ভেঙে পড়েছে। এ অবস্থায় পরীক্ষা দেওয়ার কথা মাথায় নিয়ে আসা বিলাসিতা ছাড়া কিছুই না। কিছুদিনের জন্য হলেও পরীক্ষা পিছিয়ে দেওয়ার জোর দাবি জানাচ্ছি।

জানতে চাইলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সচিব ওবায়দুর রহমান বলেন, বন্যা পরিস্থিতির দিকে আমরা নজর রাখছি। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকটের বিষয়টিও আমাদের বিবেচনা করতে হচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে পরীক্ষা নেওয়ার বিকল্প নেই। সার্বিক বিষয় বিবেচনা করে এখনো পরীক্ষা পেছানোর মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি বলে মনে করছি আমরা।

গত ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন প্রার্থী। এরমধ্যে স্কুল-২ পর্যায়ে ২৯ হাজার ৫১৬ জন, স্কুল পর্যায়ে ২ লাখ ২১ হাজার ৬৫২ জন এবং কলেজ পর্যায়ে ২ লাখ ২৮ হাজার ৮১৩ জন পাস করেছেন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে গড় পাসের হার ৩৫ দশমিক ৮০ শতাংশ।

লিখিত পরীক্ষার সূচি অনুযায়ী, ১২ জুলাই শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরদিন ১৩ জুলাই শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা নির্ধারিত ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

এএএইচ/কেএসআর/জেআইএম

Read Entire Article