৩ জনকে কারাদণ্ড দিল ভ্যালেন্সিয়া

3 months ago 46

২০২৩-২৪ মৌসুমের লা লিগার চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল মাদ্রিদ। দলের এই শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র। তবে মৌসুমজুড়েই আলোচনায় ছিলেন ভিনি। কারণ, বর্ণবাদী আচরণ। যেখানেই গিয়েছেন, সেখানেই বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন তিনি।

২০২৩ সালের মে মাসে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে দর্শকদের কাছ থেকে সবচেয়ে বেশি বর্ণবাদী আচরণের শিকার হন তিনি। সেই ম্যাচে বর্ণবাদী আচরণের দায়ে তিনজন অভিযুক্তকে শাস্তি দিল হেট ক্রাইমস।

অভিযুক্ত তিনজনকে আট মাসের জেল এবং দুই বছর মাঠে প্রবেশের উপর নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে। মূলত এই অপরাধের শাস্তি ছিল ১২ মাসের জেল ও ৩ বছর মাঠে প্রবেশের নিষেধাজ্ঞা। রিয়াল মাদ্রিদ ও ভিনিসিয়ুস দুজনই তাদেরকে ক্ষমা করে দিয়ে আনুষ্ঠানিক বিবৃতি পাঠায়। সে কারণে তাদের সাজাও কমে আসে।

ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়াল মাদ্রিদের সেই ম্যাচে ভিনিসিয়ুসকে নিয়ে বর্ণবাদী আচরণ করে ভ্যালেন্সিয়ার দর্শকরা। মাঠে কিছুক্ষণ খেলাও বন্ধ থাকে। পরবর্তীতে লা লিগা কর্তৃপক্ষের কাছে এ নিয়ে অভিযোগ জানায় রিয়াল মাদ্রিদ। ভ্যালেন্সিয়াও সে মোতাবেক অভিযুক্তদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসে।

স্পেনে বর্ণবাদী আচরণে এমন শাস্তি এবারই প্রথম। এটা একটা দৃষ্টান্ত হিসেবে উপস্থাপন করেছে কোর্ট। লা লিগার প্রেসিডেন্ট হ্যাভিয়ের তেবাস বলেন, ‘এমন শাস্তি স্পেনে বর্ণবাদী আচরণের বিরুদ্ধে বড় একটি খবর। ভিনিসিয়ুসকে তারা মানসিকভাবে অনেক হেয় করেছিল। এটা একটা বার্তা যে, মাঠে গিয়ে কেউ বর্ণবাদী আচরণ করলে তার কি হতে পারে।’

আরআর/আইএইচএস/

Read Entire Article