৩৮ বছরের মধ্যে জাপানি মুদ্রার মূল্য সর্বনিম্ন

4 months ago 26

জাপানি মুদ্রার পতন কোনোভাবে ঠেকানো যাচ্ছে না। সম্প্রতি মুদ্রাটির মান কমেছে উল্লেখযোগ্য হারে। বুধবার (২৬ জুন) এক্ষেত্রে বড় পতন দেখলো বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির মুদ্রাটি।

এদিন মার্কিন ডলারের বিপরীতে ইয়েনের মান কমে ৩৮ বছরের মধ্যে সর্বনিম্ন হয়েছে। অর্থাৎ সবশেষ ১৯৮৬ সালে এমন পরিস্থিতি তৈরি হয়েছিল।

মার্কিন ডলারের বিপরীতে জাপানি মুদ্রার মূল্য কমে দাঁড়িয়েছে ১৬০ দশমিক ৩৯ ইয়েনে। মূলত যুক্তরাষ্ট্র ও জাপানের সুদের হারের মধ্যে বড় পার্থক্যের কারণেই এমন অবস্থা তৈরি হয়েছে।

আরও পড়ুন>

এমন পরিস্থিতিতে ব্যবসায়ীরা জাপানের অর্থমন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের দিকে নজর রাখছে। যদিও এরই মধ্যে মুদ্রাটিকে সহায়তা দিতে এপ্রিলের শেষের দিকে ও মে মাসের শুরুতে ৬২ বিলিয়ন ডলার খরচ করেছে জাপান সরকার।

চলতি বছর জাপান সুদের হার শূন্য থেকে শূন্য দশমিক ১ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে এই হার ৫ দশমিক ২৫ শতাংশ থেকে ৫ দশমিক ৫ শতাংশ।

এর আগে দেশটির একজন সিনিয়র সরকারি কর্মকর্তা বলেছেন, জাপানিরা নিজেরাই আর জাপানে বিনিয়োগ করছে না ও বিদেশে থেকে অর্জিত মুনাফা দেশে ফিরিয়ে না এনে তা পুনরায় বিদেশেই বিনিয়োগ করা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেছিলেন, মূলত সমস্যা সমাধানে কাঠামোগত সংস্কার দরকার।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

Read Entire Article