অলিম্পিক শুরু হতে না হতেই বিশ্বরেকর্ড দক্ষিণ কোরিয়ার সিহিয়নের

1 month ago 12

৫ বছর আগে, ২০১৯ সালের ১০ জুন তীরন্দাজিতে বিশ্ব রেকর্ড গড়েছিলেন দক্ষিণ কোরিয়ান তীরন্দাজ কাং চায়েইয়ং। নারীদের তীরন্দাজিতে সেই রেকর্ড আর টিকলো না। ৫ বছর পর চায়েইয়ংয়ের রেকর্ড ভেঙে দিলেন তারই দেশের লিম সিহিয়ন। তার চেয়ে ২ স্কোর বেশি পেলেন সিহিয়ন। অলিম্পিকের উদ্বোধনের আগেই নতুন রেকর্ড তৈরি করলেন দক্ষিণ কোরিয়ার এই তীরন্দাজ।

উদ্বোধনের আগে যে ক’টি ডিসিপ্লিনের খেলা শুরু হয়, তার মধ্যে ছিল তীরন্দাজী (আরচারি)। বৃহস্পতিবার ছিল তীরন্দাজির র‍্যাংকিং রাউন্ড। সেখানেই ২১ বছরের লিম সিহিয়ন ৬৯৪ স্কোর করলেন। তাতেই গড়ে ফেললেন বিশ্ব রেকর্ড। চায়েইয়ংয়ের স্কোর ছিল ৬৯২।

সিহিয়ন ৪৯ বার ১০ স্কোর করেন। ২১ বার বুলস আই মারেন। তিনি প্রতিযোগিতাই শুরু করেন চারটি বুলস আই, একটি ১০ স্কোর এবং একটি ৯ মেরে। ধারাবাহিকতা বজায় রাখেন পুরো ইভেন্টেই।

সিহিয়ন এই মুহূর্তে বিশ্ব র‌্যাংকিংয়ে রয়েছেন দ্বিতীয় স্থানে। শীর্ষে রয়েছেন আমেরিকার ক্যাসি কহোল্ড। তবে র‍্যাংকিং রাউন্ডে যেভাবে সবাইকে পিছনে ফেলে দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রতিযোগী, তাতে এবারের অলিম্পিকে সোনা জয়ের স্বপ্ন দেখতেই পারেন তিনি।

এ বছর তীরন্দাজির বিশ্বকাপে ইয়েচিয়ন এবং সাংহাইয়ে সোনা জিতেছিলেন সিহিয়ন। ২০২২ সালে এশিয়ান গেমসেও সোনা জিতেছিলেন তিনি। এবার অপেক্ষা অলিম্পিক গেমসে সোনা জয়ের। সেই পথে অনেকটাই এগিয়ে গেলেন তিনি।

আইএইচএস/

Read Entire Article