চোট ‘লুকিয়ে’ সাকিবের খেলা নিয়ে প্রশ্ন তুললেন তামিম

1 hour ago 5

সাকিব আল হাসান অধিনায়ক থাকাকালীন চোটের কারণে তামিম ইকবালকে বিশ্বকাপ দলে নেওয়া হয়নি। তবে তামিমকে বিশ্বকাপে না নেওয়ার পেছনে সাকিবের সঙ্গে তার দ্বন্দ্বই ছিল বড় কারণ, এমনটা মনে করেন অনেকে।

এবার সেই সাকিবেরই চোট নিয়ে তৈরি হলো নতুন বিতর্ক। চেন্নাই টেস্টে সাকিব চোট নিয়েই খেলছেন, নাকি চোট লুকিয়ে; প্রশ্ন উঠছে সেই বিষয়ে। ভারতের সাবেক ক্রিকেটার এবং বর্তমানে ধারাভাষ্য পেশায় আসা মুরালি কার্তিকের দাবি, আঙুলে চোটের কারণেই সাকিব ঠিকঠাক বোলিং করতে পারছেন না।

এমনিতে সাকিবের চোকে সমস্যা রয়েছে। যার জন্য ব্যাটিংটা আগের মতো হচ্ছে না। তবে বোলার সাকিব পাকিস্তানের বিপক্ষে সবশেষ সিরিজে খারাপ করেননি। দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন কাউন্টিতেও।

সেই সাকিব চেন্নাই টেস্টে দুই ইনিংস মিলিয়ে সাকুল্যে ২১ ওভার বল করেন। প্রথম ইনিংসে ৮ ওভার বল করে ৫০ রান খরচ করে ছিলেন উইকেটশূন্য। দ্বিতীয় ইনিংসে ১৩ ওভারে ৭৯ রান দিয়েও পাননি উইকেটের দেখা।

দ্বিতীয় ইনিংসে সাকিবের বলে যথেচ্ছ রান সংগ্রহ করেন রিশাভ পন্ত। অভিজ্ঞ অলরাউন্ডার বল হাতে নিলেই চার-ছক্কা হাঁকাতে দেখা যায় রিশাভকে।

সাকিব কেন বল হাতে সুবিধা করতে পারছেন না? কার্তিক দাবি করেন, সাকিবের বোলিং আঙুলে চোট রয়েছে। আঙুলের যা অবস্থা, তাতে একজন স্পিনারের পক্ষে টেস্টে সেরা ছন্দে বল করা মুশকিল।

মুরালি বলেন, ‘দীর্ঘদিন ধরে ওকে চেনার সুবাদে আমি জিজ্ঞাসা করি যে, ও কেন এত কম ওভার বল করছে। জবাবে যা বলে, তার পরে আর আমার কিছু বলার ছিল না।’

কার্তিক যোগ করেন, ‘ওর বোলিং আঙুলে অস্ত্রোপচার হয়েছে। যে জায়গাটায় বল ধরে, সেখানটা ফুলে ও শক্ত হয়ে রয়েছে। কার্যত অসাড় সেই জায়গাটা। সুতরাং, বল ধরার সময় কোনও অনুভূতিই হচ্ছে না ওর। একজন স্পিনারের এই অনুভূতিটা দরকার হয়। তাছাড়া ওর কাঁধেও সমস্যা রয়েছে। সুতরাং, কাঁধ আর আঙুলের চোট নিয়ে টেস্ট ক্রিকেটে বল করা সমস্যার।’

কার্তিকের এমন দাবির পরেই বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবাল মুখ খুলেছেন। চেন্নাই টেস্টে ধারাভাষ্য দেওয়া তামিম বলেন, ‘মুরালি কার্তিক বলছে যে, আঙুলের চোটের জন্য সাকিবের বল গ্রিপ করতে সমস্যা হচ্ছে। তাই যদি হয়, তবে বাংলাদেশ চারজন প্রথম সারির বোলার নিয়ে মাঠে নেমেছে। টিম ম্যানেজমেন্টের জানানো উচিত, তারা এই চোট সম্পর্কে অবহিত কিনা।’

যদিও বাংলাদেশ দলের টিম ফিজিও জানান, যদি চোট থেকে থাকে, তাহলে বল করতে সমস্যা হওয়া স্বাভাবিক। তবে সাকিবের এমন কোনও অস্বস্তির কথা তারা জানেন না।

এমএমআর/জেআইএম

Read Entire Article