দুধসাগর জলপ্রপাতে পৌঁছাবেন যেভাবে

1 month ago 19

ভারতের গোয়া ও কর্ণাটকের সীমান্তে অবস্থিত দুধসাগর জলপ্রপাত। এর সৌন্দর্য দেখে মুগ্ধ বিশ্ববাসী। অনেকেই হয়তো ইন্টারনেটে এই জলপ্রপাতের ছবি দেখেছেন, আবার অনেকে সেখান থেকে হয়তো ঘুরেও এসেছেন।

বর্ষায় এই জলপ্রপাতের সৌন্দর্য দ্বিগুণ বেড়ে যায়। আনুমানিক এক হাজার ১৭ ফুট উচ্চতার দুধসাগর ভারতের দেশের সবচেয়ে উঁচু জলপ্রপাতগুলোর মধ্যে একটি। ভগবান মহাবীর অভয়ারণ্য ও মোল্লেম জাতীয় উদ্যানের মধ্যে অবস্থিত এই জলপ্রপাত।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবেও স্বীকৃতি পেয়েছে দুধসাগর জলপ্রপাতটি। পশ্চিমঘাটের সবুজের মাঝে অবস্থিত এই জলপ্রপাত ঘন অরণ্যে ঘেরা। যা জীববৈচিত্র্যের আশ্রয়স্থল করে তুলেছে। অ্যাডভেঞ্চারপ্রিয়দের কাছে দুধসাগর জলপ্রপাত বেশি পছন্দের ট্রেকিংয়ের জন্য।

যারা এই জলপ্রপাতে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের জানা উচিত, বর্ষাকালে এই জলপ্রপাতের রাস্তাগুলো বন্ধ থাকে। অক্টোবর মাস থেকে খোলা হয় রাস্তাগুলো। তাই দুধসাগর দেখতে গেলে যেতে হবে অক্টোবরের দিকে।

কীভাবে পৌঁছাবেন সেখানে?

দর্শনার্থীদের কাছে জলপ্রপাতে পৌঁছানোর একাধিক বিকল্প আছে। তবে ট্রেকিং ও ট্রেন যাত্রা সবচেয়ে জনপ্রিয়। ট্রেকিং রুট আপনাকে ঘন বন, স্রোত ও পাথুরে ভূখণ্ডের মধ্য দিয়ে নিয়ে যায়।

আপনি যদি ট্রেকিং করেন তাহলে জলপ্রপাতে পৌঁছানোর জন্য বেশ কিছু পথ অবলম্বন করতে পারেন। ট্রেনে যাওয়ার ক্ষেত্রে আপনি কলেম-মোল্লেম-দুধসাগর রুটে উঠতে পারেন। এই রুটের জন্য, নিকটতম রেলওয়ে স্টেশন হলো কোলেম।

আপনি ক্যারামবোলিম-ওল্ড গোয়া-পোন্ডা-টিস্কা-মোল্লেম-দুধসাগর রুটও চেষ্টা করতে পারেন। এটি একটি দীর্ঘ পথ। এই রুটে যাওয়ার সময় আপনি আশপাশের সৌন্দর্য দেখে বিমোহিত হবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস

Read Entire Article