নড়াইলে সরকারি খাল বন্ধ করে রাস্তা নির্মাণ

1 month ago 31

নড়াইলের কালিয়া পৌরসভার গোবিন্দ নগর গ্রাম সংলগ্ন ভক্তডাঙ্গা বিলের মধ্যবর্তী সরকারি খুলনা-কালিয়া ওয়াবদা বড় খালের পানি প্রবাহ বন্ধ করে রাস্তা নির্মাণের অভিযোগ উঠেছে প্রভাবশালীদের বিরুদ্ধে।

খাল বন্ধ করে রাস্তা নির্মাণে ঘের মালিক শিব বর্মন জড়িত বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, স্থানীয় কিছু প্রভাবশালীকে ম্যানেজ করে প্রায় এক বছর নিজের সুবিধামতো খালের ওপর দিয়ে রাস্তা নির্মাণ করে খালের পানি প্রবাহ নষ্ট করে চলেছেন ঘের মালিকের সংঘবদ্ধ দল। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এলাকার প্রান্তিক চাষিরা। তারা অতি দ্রুত এই রাস্তা অপসারণ পানি প্রবাহ স্বাভাবিক করার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে জানান, খালের পানি প্রবাহ বন্ধ করে রাস্তা নির্মাণের কারণে ফসলি জমিতে পর্যাপ্ত পানি সরবরাহ করতে না পারায় অর্থনৈতিকভাবে চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকরা।

এদিকে সরকারি খালে রাস্তা নির্মাণের ঘটনায় ভুল স্বীকার করেছেন অভিযুক্ত ঘের মালিক শিব বর্মন। তিনি বলেন, এ বিষয়ে আমাকে কেউ কিছু বলেননি। তবে অভিযোগ আসায় রাস্তাটি কেটে দেওয়া হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার রুনু সাহা বলেন, সরকারি খাল সর্ব সাধারণের জন্য উন্মুক্ত থাকবে। কারও ব্যক্তিস্বার্থে খালে রাস্তা নির্মাণের কোনো সুযোগ নেই। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও মৎস্য অফিসারকে সরেজমিনে গিয়ে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

হাফিজুল নিলু/ইএ

Read Entire Article