শিক্ষার্থী ঝরে পড়ার কারণ শিক্ষককেই খুঁজতে হবে: কামাল আবদুল নাসের

1 month ago 15

সরকার সুযোগ-সুবিধা বাড়ালেও কেন শিক্ষার্থীরা ঝরে পড়ছে, তার কারণ শিক্ষকদের খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল অবদুল নাসের।

তিনি বলেন, ‘একজন শিক্ষকের কাজ শুধু পাঠদান নয়। শিক্ষার্থীর পারিবারিক ও আর্থিক অবস্থা কেমন, সেই খবরও শিক্ষকদের রাখতে হবে। এমনকি কেন শিক্ষার্থীরা ঝরে পড়ছে, সেটাও খুঁজে বের করার দায়িত্ব শিক্ষকের।’

‘শিক্ষার ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সভার আয়োজন করা হয়।

শিক্ষাখাতে বাজেট বরাদ্দ বাড়ানো জরুরি এবং সরকার এ নিয়ে কাজ করছে বলেও উল্লেখ করেন ড. কামাল আবদুল নাসের। তিনি বলেন, শুধু সরকার একা কাজ করলে সমস্যার সমাধান হবে না। এজন্য শিক্ষক, অভিভাবক, সমাজের বিত্তবান ও বেসরকারি বিভিন্ন সংগঠনকে সমন্বয় করে কাজ করতে হবে। শিক্ষার্থীদের সাহিত্য ও সাংস্কৃতিক ক্লাবে উৎসাহিত করতে হবে। সৃজনশীল শিক্ষা ও নারী শিক্ষার ওপরও গুরুত্ব দিতে হবে।

নতুন কারিকুলাম বিষয়ে প্রধানমন্ত্রীর এ শিক্ষাবিষয়ক উপদেষ্টা বলেন, মানুষ হুট করে পরিবর্তন গ্রহণ করতে চাই না, ভয় পান। তাই মানুষকে বোঝাতে হবে। তাদের অবহিত করার জন্য চমকপ্রদ পরিকল্পনা করতে হবে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন অর্থনীতিবিদ ও এডুয়েকশন ওয়াচের চেয়ারপারসন ড. কাজী খলীকুজ্জমান আহমদ। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোছা. নূরজাহান খাতুন, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম প্রমুখ।

সভা সঞ্চালনা করেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী। সভার শুরুতেই শিক্ষা বাজেট উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযানের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান।

মতবিনিময় সভা থেকে কিছু সুপারিশও তুলে ধরা হয়। এর মধ্যে অন্যতম শিক্ষকদের বেতন-ভাতা বাড়ানো, মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় মিড-ডে মিল চালু করা, বৈষম্য কমানো, উপবৃত্তির টাকার পরিমাণ বাড়ানো, শিক্ষায় নৈতিকতা ও মূল্যবোধ নিশ্চিতে গুরুত্বারোপ প্রভৃতি।

এএএইচ/এমআরএম

Read Entire Article